সিলেট পরিবার পরিকল্পনা কার্যালয়ের কর্মকর্তাকে

বিয়ানীবাজারের ডাক ডেস্ক :
জনবল নিয়োগে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে সিলেটের জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক (ভারপ্রাপ্ত) লুৎফুন নাহারকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। একই সঙ্গে তাঁর বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যশিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগ গত মঙ্গলবার লুৎফুন নাহারের বিরুদ্ধে এই শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে। সিলেটের বিভাগীয় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক মো. কুতুব উদ্দিন বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

কুতুব উদ্দিন বলেন, দুর্নীতির মাধ্যমে সিলেট জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে নিয়োগ পেয়েছেন, এমন অভিযোগে আটজনের বিরুদ্ধে মামলা হয়েছে। নিয়োগ পরীক্ষায় পাস না করেও ওই আটজন নিয়োগ পেয়েছেন বলে অভিযোগ উঠেছে। এর পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশে এসব পদক্ষেপ নেওয়া হয়েছে।

স্বাস্থ্যশিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগ সূত্রে জানা গেছে, সম্প্রতি সিলেট জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে নিয়োগ–বাণিজ্যের অভিযোগ ওঠে। বিষয়টি নজরে আসার পর তদন্ত কমিটি গঠন করে তদন্ত হয়। তদন্তের দায়িত্ব পান পরিবার পরিকল্পনা ঢাকা বিভাগের পরিচালক মো. মাহবুব আলম, পরিবার পরিকল্পনা বিভাগের কেন্দ্রীয় পণ্যাগারের (ড্রাগস অ্যান্ড স্টোরস) অতিরিক্ত পরিচালক মো. আবদুল বাতেন এবং পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রশাসন ইউনিটের সহকারী পরিচালক (পারা-১) মো. আবদুল মান্নান। তিন সদস্যের কমিটি প্রাথমিক তদন্তে অনিয়মের সত্যতা পেয়েছে। এর পরিপ্রেক্ষিতে মঙ্গলবার সিলেট পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক লুৎফুন নাহারকে সাময়িক বরখাস্ত করা হয়। এ ছাড়া নিয়মবহির্ভূতভাবে নিয়োগপ্রাপ্ত ব্যক্তিদের নিয়োগাদেশ বাতিলের নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার স্বাস্থ্যশিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের উপসচিব মোহাম্মদ মোহসীন উদ্দিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনের মাধ্যমে সাময়িক বরখাস্ত করা হয়। আরও তিনটি স্মারকে লুৎফুন নাহারের বিরুদ্ধে বিধিমোতাবেক শৃঙ্খলামূলক বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া অবৈধভাবে নিয়োগপ্রাপ্ত আট ব্যক্তির নিয়োগপত্র বাতিলের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও এ ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি মামলার নির্দেশসহ লুৎফুন নাহারের বিদেশে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
সুত্র ও ছবি : সংগৃহীত

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *