সাকিব আল হাসান সম্পর্কে ১০০টি প্রশ্ন

মোট পড়া হয়েছে 510 

সাকিব আল হাসান বাংলাদেশের ক্রিকেট অঙ্গনে এক উজ্জ্বলতম নক্ষত্রের নাম। যিনি তার দুর্দান্ত পারফরম্যান্সের মাধ্যমে ভক্তদের হৃদয়ের মণিকোঠায় জায়গা করে নিয়েছেন। ২০০৬ সালে সর্বপ্রথম বাংলাদেশের যাত্রা শুরু করেন । এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। বাংলাদেশের ক্রিকেটে ১৫ বছর অতিবাহিত করার পর তাকে ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার হিসিবে অভিহিত করা হয়। এই ১৫ বছরে তার ব্যাট ও বলের জাদুতে অনেক ম্যাচেই বাংলাদেশকে জয় এনে দিয়েছেন।

এই দীর্ঘ পথ সাকিব আল হাসানের জন্য মোটেও সহজ ছিল না , তাকে যেতে হয়েছে অনেক ধরণের চড়াও উতরাওয়ের মধ্য দিয়ে। ক্যারিয়ার জুড়ে বিতর্ক , সমালোচনা এগুলো ছিল তার নিত্যসঙ্গী । কিন্তু সব কিছুকে পেছেনে ফেলে তিনি বরাবরই মাঠে ফিরেছেন রাজার বেশে। মাঠে ফিরে নিন্দুকদের মুখ বন্ধ করেছেন দলের ত্রাতা হয়ে। 

সাকিব আল হাসানের ভক্ত হিসিবে তার ব্যাক্তিগত বা ক্যারিয়ার সম্পর্কে অনেক তথ্য  জানার থাকতে পারে। আমরা এই ব্লগের মাধ্যমে চেস্টা করেছি সাকিব সম্মন্ধে জিজ্ঞাসাগুলোর উত্তর দেওয়ার । তার ক্যারিয়ারের বিভিন্ন দিক আপনাদের সামনে মেলে ধরার চেস্টা করেছি প্রশ্ন ও উত্তরের মাধ্যমে। আশাকরি আপনাদের ভালো লাগবে। আপনাদের ভালোবাসা পেলে ভবিষত্যেও আমরা বাংলাদেশের অন্যান্য ক্রিকেটারদের নিয়ে এই রকম ব্যতিক্রমধরনী আয়োজন করতে উৎসাহী হব।

সাকিব আল হাসান সম্পর্কে সাধারন জিজ্ঞাসা

Shakib al hasan biodata

১। সাকিব আল হাসান কে( Who is Shakib Al Hasan) ? 

সাকিব আল হাসান বাংলাদেশ জাতীয় দলের অন্যতম সেরা ক্রিকেটার। সাকিব ১৯৮৭ সালে খুলনার মাগুরায় জন্ম গ্রহণ করেছেন। 

২। কতসালে সাকিব আল হাসানের বিয়ে হয় ( In what year was Shakib Al Hasan got married)?

সাকিব ২০১২ সালের ১২ ডিসেম্বরের আমেরিকা প্রবাসী উম্মে আহমদে শিশিরকে ঢাকায় বিয়ে করেন। তার বিয়ের দেনমোহর নিরর্ধান করা হয় ২০ লক্ষ ১ টাকা। 

৩। সাকিব আল হাসানের জন্মদিন কত তারিখ(What is the date of Shakib Al Hasan’s birthday) ?

বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের জন্মদিন ২৪ মার্চ। 

৪। সাকিব আল হাসানের উচ্চতা কতটুকু (Shakib Al Hasan height)?

সাকিবের উচ্চতা ৫ ফুট ৯ ইঞ্চি বা ১.৭৫ মিটার।

৫। সাকিব আল হাসানের ডাক নাম কি( Shakib Al Hasan nick name)?

সাকিব আল হাসানের ডাক নাম – সাকিব, ময়না, ফয়সাল।

৬। বাংলাদেশ দলে সাকিবের মূল ভূমিকা কি (Main role of Shakib in Bangladesh team)?

সাকিব বাংলাদেশ সহ বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। বাংলাদেশ দলে শুরু থেকেই তিনি অলরাউন্ডারের ভূমিকা পালন করছেন। দলের প্রয়োজনে ব্যাট ও বল হাতে ত্রাতা হিসাবে কাজ করে যাচ্ছেন। অনেক ম্যাচে একাই ব্যাট ও বল হাতে প্রতিপক্ষকে ঘায়েল করেছেন। এই যেমন ঘরের মাঠে কিছুদিন আগে বাংলাদেশ অস্ট্রেলিয়াকে সাকিবের অলরাউন্ড নৈপুণ্যে টি-টুয়েন্টিতে ৪-১ ব্যাবধানে উড়িয়ে দিয়েছি । অসাধারন অলরাউন্ড পারফরম্যান্সের জন্য সেই সিরিজে ম্যান অব দা সিরিজের পুরষ্কার পান। 

৭। সাকিব আল হাসানের ব্যাটিংয়ের ধরন কি (Batting Style of Shakib Al Hasan)?

সাকিব বামহাতী ব্যাটসম্যান এবং সাধারণত আক্রমণাত্মক মেজাজে ব্যাটিং করতে পছন্দ করেন। 

৮। সাকিব আল হাসানের বোলিংয়ের ধরন কি (Shakib Bowling Style)?

সাকিব বাম হাতে অর্থদডক্স স্পিন বল করে থাকেন। এছাড়া তিনি ব্যাটসম্যানদের বিভ্রান্ত করার জন্য প্রায়ই আম বল করে থাকেন। 

৯। সাকিব আল হাসান কাউন্টি ক্রিকেটে কোন দলের হয়ে খেলেছেন (Shakib in County Championship)?

২০১০ ও ২০১১ মৌসুমে খেলেছেন ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেট ক্লাব উস্টারশায়ারের হয়ে।

১০। সাকিব বিপিএলে কোন কোন দলের হয়ে খেলেছেন (Shakib al hasan in BPL) ?

সাকিব বিপিএলে ঢাকা ডায়নামাইটস, রংপুর রাইডার্সখুলনা রয়েল বেঙ্গলস মোট তিনটি দলের হয়ে খেলেছেন। 

১১। ওয়ানডেতে সাকিব কোন পজিশনে ব্যাটিং করেছন (Batting Position of Shakib Al Hasan in ODI’s)?

সাকিব তার ক্যারিয়ারের বেশির ভাগ সময় পাঁচ নম্বর পজিশনে ব্যাট করেছেন। ২০১৯ বিশ্বকাপের পূর্বমুহূর্তে সর্বপ্রথম তাকে ওয়ানডেতে তিন নম্বর পজিশনে ব্যাট করার সুযোগ দেওয়া হয়। সেই থেকে তিনি আস্থার প্রতিদান দিয়ে যাচ্ছেন দুর্দান্ত ব্যাটিং করে। ওয়ানডেতে তিন নম্বর পজিশনে ১৩৪১ রান করেছেন ৫৩.৬৪ গড়ে, যা তার ক্যারিয়ার গড় থেকে অনেক বেশি। তাছাড়া তিনি এই পজিশনে খুব ভালো স্ট্রাইক রেটে খেলেছেন।

১২। সাকিব কত সালে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হয়ে অভিষেক করেন (In what year did Shakib make his national team debut) ?

২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে  সাকিব ওয়ানডে ক্রিকেটে অভিষেক করেন। একই সালে তিনি জিম্বাবুয়ের বিপক্ষে টি-টুয়েন্টিতে অভিষেক করে্ন।

টি-টুয়েন্টিতে অভিষেকের এক বছর ২০০৭ সালে পর তিনি টেস্টে ভারতের বিপক্ষে বাংলাদেশের হয়ে সর্বপ্রথম জার্সি গায়ে জড়ান। 

১৩। সাকিব আল হাসানের বিশ্বকাপে মোট রান কত (What is the total run of Shakib Al Hasan in the World Cup) ?

সাকিব আল হাসান বাংলাদেশের হয়ে বিশ্বকাপে মোট ১১৪৬ রান করেছেন ৪৫.৮৪ গড়ে। রান করেছেন বেশ ভালো স্ট্রাইক রেইটে ৮২.২৬। ওয়ানডে বিশ্বকাপে তার ২টি শতক ও ১০টি অর্ধ-শতক রয়েছে।

১৪। সাকিব আল হাসানের বাংলাদেশের হয়ে মোট কতটি বিশ্বকাপ খেলেছেন (How many World Cups has Shakib Al Hasan played for Bangladesh)?

সাকিব এখন পর্যন্ত ৪টি বিশ্বকাপে বাংলাদেশের হয়ে মাঠ মাতিয়েছেন। ২০০৭ সালে প্রথমবার বাংলাদেশের হয়ে অংশগ্রহণ করেন । এরপরে ২০১১, ২০১৫ ও ২০১৯ সালেও বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেন।

১৫। ২০১৮ ক্রিকেট বিশ্বকাপে সাকিব কেমন পারফরম্যান্স করেছেন (Shakib Al Hasan in 2018 Cricket World Cup) ?

২০১৮ সালের বিশ্বকাপে ২টি শতক, পাচটি অর্ধশতক সহ মোট  ৬০৬ রান করেন। যদিও বাংলাদেশ দলগতভাবে বাজে ক্রিকেট খেলার জন্য প্রথম রাউন্ড থেকে বাদ পড়ে  তাও সাকিব অসাধারন নৈপুন্যের মাধ্যমে বিশ্বকাপ রাঙ্গান। 

১৬। সাকিব আল হাসান কি কখনো করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন (Has Shakib ever infected by Corona Virus yet) ?

সৌভাগ্যক্রমে এখন পর্যন্ত সাকিব কোভিড-১৯ বা করোনা ভাইরাসে আক্রান্ত হোননি। 

১৭। সাকিব কোন কোন ফ্রেঞ্চাইজি লিগে খেলেছেন (Shakib has played in which franchise league) ?

সাকিব আল হাসান বর্তমানে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। এর সুবাধে জন্য ফ্রেঞ্চাইজি ক্রিকেটে সাকিবের চাহিদা ব্যাপক। তিনি আইপিএল, বিগব্যাশ, সিপিএল, পিএসএল মাতিয়েছেন নিজের অলরাউন্ড পারফরম্যান্স দিয়ে।

১৮। সাকিব আল হাসানের ক্রিকেট একডেমীর নাম কি এবং সুবিধাগুলী কি কি (What is the name of Shakib Al Hasan Cricket Academy)?

সাকিব আল হাসানের ক্রিকেট একাডেমীটি মাস্কো সাকিব ক্রিকেট একাডেমী নামে পরিচিত। ২০২১ সালের জানুয়ারী মাসে এর যাত্রা শুরু হয়। রাজধানীর অদূরে নারায়ণগঞ্জের রুপগঞ্জের কাঞ্চনে গড়ে উঠেছে সাকিব আল হাসানের স্বপ্নের প্রকল্প।  

মাসকো গ্রুপের পৃষ্ঠপোষকতায় গড়ে উঠা এই একাডেমিতে আছে বিশ্বমানের সকল সুযোগ সুবিধা। উন্নতমানের জিম, গ্রাউন্ড, আবাসিক ব্যবস্থা, ইনডোর, আউটডোরের সুবিধা থাকবে ভর্তি হওয়া ক্রিকেটারদের জন্য। ভর্তিচ্ছুক ক্রিকেটারের জন্য নেই নির্দিষ্ট কোন বয়স সীমা।

১৯। আইপিএলে সাকিব কোন দলের হয়ে খেলেছেন (Which team did Shakib play for in IPL?) ?

আইপিএলে সাকিব সর্বপ্রথম কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দ্রাবাদ হয়ে খেলেছেন। এবং ২০১২ সালে কলকাতা নাইট রাইডার্সের আইপিএল ট্রফি জয়ে ব্যাট ও বল হাতে ভূমিকা রাখেন। তাছাড়া ২০১৬ সালে সানরাইজার্স হায়দ্রাবাদের জয়েও দলকে সামনে থেকে নেতৃত্ব দেন।

২০। সাকিব ক্রিকেটে কি এক ইংনিসে ২০০ রান করেছেন(Has Shakib scored 200 runs in one innings in cricket )?

হ্যাঁ সাকিব ২০১৭ সালে নিউজিল্যান্ডের মাটিতে বিপক্ষে তাদের বিপক্ষে ২১৭ রাণের একটি ঝলমলে ইংনিস খেলেন। যদিও ম্যাচটি বাংলাদেশ হেরে যায় কিন্তু সাকিব ও মুশফিকের জুটিতে ৬০০ রানের পুঁজি গড়ে।

২১। কতসালে এবং কি কারনে সাকিবকে ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয় (In what year and why Shakib was banned from cricket for one year) ?

২০১৮ সালের জানুয়ারিতে শ্রীলংকা ও জিম্বাবুয়ের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে এবং আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদ বনাম কিংস ইলেভেন পাঞ্জাবের একটি ম্যাচে সাকিব দুর্নীতির প্রস্তাব পান।

আইসিসিরি দুর্নীতি-বিরোধী নিয়ম বা অ্যান্টি করাপশন কোড লংঘনের তিনটি অভিযোগ ভিত্তিতে সাকিব আল হাসানকে দুই বছরের জন্য সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়। জুয়াড়ীর কাছ থেকে ম্যাচ ফিক্সিং-এর প্রস্তাব পাওয়ার পরও সেটা গোপন করার জন্য তাকে এই সাজা দেওয়া হয়েছে। তবে সাকিব আইসিসির দুর্নীতি বিরোধী কার্যক্রমে অংশ নেওয়ার জন্য তার সাজার মেয়াদ এক বছর কমিয়ে আনা হয়। 

২২। সাকিব আল হাসানের ছেলে-মেয়ের নাম কি (shakib al hasan child)?

সাকিবের এক ছেলে ও দুই মেয়ে । মেয়েদের নাম আলাইনা ও ইরাম। ছেলের নাম ইজাহ। 

২৩। সাকিব আল হাসানের স্ত্রী কে (Who is Shakib Al Hasan’s wife) ?

সাকিব আল হাসানের স্ত্রীর নাম উম্মে আহমেদ শিশির

২৪। কত সালে সাকিব বাংলাদেশের হয়ে অধিনায়কত্ব করা শুরু করেন(In what year did Shakib first start captaining for Bangladesh) ?

২০০৯ সালে ওয়েস্টইন্ডিজের বিপক্ষে সাকিবের অধিনায়কত্বের অভিষেক হয়। নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ইঞ্জুরীতে পড়ায় সাকিবকে প্রথম বারের মত বাংলাদেশ দলের দায়িত্ব প্রথমবারের মত দেওয়া হয়। 

২৫। সাকিব আল হাসানের বাবার নাম কি (What is the name of Shakib Al Hasan’s father)?

সাকিব আল হাসানের বাবার নাম খন্দকার মুরশেদ রেজা। তিনি বাংলাদেশের কৃষি ব্যাংকের কর্মকর্তা ছিলেন। তাছাড়া তিনি খুলনা বিভাগের হয়ে ফুটবলও খেলতেন। 

২৬। সাকিব আল হাসানের মার নাম কি (What is the name of Shakib Al Hasan’s mother) ?

সাকিবের মায়ের নাম শিরিন শারমিন এবং একজন গৃহিণী ছিলেন।

২৭। সাকিব আল হাসানের ভাই-বোন কত জন (How many brothers and sisters of Shakib Al Hasan)?

সাকিব আল হাসানের একমাত্র বোনের নাম জান্নতুল ফেরদৌস রিতু। 

২৮। পশ্চিমবঙ্গে সাকিব আল হাসানের জনপ্রিয়তা কেমন(How popular Shakib Al Hasan in West Bengal)?

বাঙ্গালী হওয়ার সুবাধে পশ্চিমবঙ্গে সাকিব একজন তুমুল জনপ্রিয় ক্রীড়া ব্যাক্তিত। তাছাড়া বর্তমানে তিনি  বিশ্বের সেরা অলরাউন্ডার। এর একটি বড় কারন হচ্ছে আইপিএলে তিনি কলকাতা নাইট রাইডার্স হয়ে খেলে থাকেন সেই জন্য তিনি অনেক ম্যাচ তাদের হোমগ্রাউন্ড ইডেন গার্ডেন খেলেন। 

২৯। টি-টুয়েন্টিতে সাকিবের সবচেয়ে খরুচে বোলিংয়ের রেকর্ড কোনটি (Which is the most expensive bowling record of Shakib in International T20) ?

অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টুয়েন্টিতে সাকিবের সবচেয়ে খরুচে বোলিং রেকর্ড রয়েছে। ২০২১ সালে বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া ৫ ম্যাচ ট-টুয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে ৪ ওভারে বিনা উইকেটে ৫০ রান।

ওই ম্যাচে ডেনিয়েল খ্রীস্টেন সাকিবের করা দ্বিতীয় ওভারে পাচটি ছক্কা মারেন। 

৩০। ওয়ানডে ক্রিকেটে সাকিবের কতটি শতক আছে(How many centuries does Shakib have in ODI cricket)?

ওয়ানডে ক্রিকেটে তার ক্যারিয়ারে এখন পর্যন্ত  সাকিব আল হাসান ৯টি শতক করেছেন। এর মধ্যে পাচটি শতক প্রথম ইংনিসে এবং ৪টি শতক রান তাড়া করতে গিয়ে করেছেন। ক্রিকেট বিশ্বকাপে এখন পর্যন্ত ২টি শতক করেছেন।

৩১।ওয়ানডে ক্রিকেটে সাকিব কতবার পাঁচ উইকেট পেয়েছেন(How many times has Shakib got five wickets in ODI cricket)?

সাকিব আল হাসান ওয়ানডে ক্রিকেটে তিন বার পাঁচ উইকেট নিয়েছেন। সর্বশেষ ২০১৮ সালের বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে পাঁচ উইকেট পেয়েছেন।

৩২। টেস্ট ক্রিকেটে সাকিব কতবার পাঁচ উইকেট পেয়েছেন(How many times has Shakib got five wickets in Test cricket)?

সাকিব আল হাসান টেস্টে ৫৮ ম্যাচে ১৮ বার পাঁচ উইকেট পেয়েছেন। 

৩৩। টেস্ট ক্রিকেটে সাকিবের কতটি শতক আছে(How many centuries does Shakib have in Test cricket)?

এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটে সাকিব বাংলাদেশ ক্রিকেট দলের হয়ে ৫টি শতক করেছেন। ৫টি শতকের মধ্যে ২টি করেছেন দেশের মাটিতে। বাকি তিনটির মধ্যে ২টি করেছেন নিউজিল্যান্ডে এবং একটি করেছেন শ্রীলংকায়। 

৩৪। সাকিব কি ক্রিকেটে কোনদিন হিট আউট হয়েছেন (Has Shakib ever been hit out in cricket)?

না। সাকিব এখন পর্যন্ত কোন ধরণের ক্রিকেটে হিট আউটের স্বীকার হননি। 

 ৩৫। সাকিব ওয়ানডে ক্রিকেটে কতবার ম্যান অব ম্যাচ হয়েছেন(How many times has Shakib been Man of the Match in ODI cricket)? 

বাংলাদেশের ক্রিকেটের অন্যতম ভরসা সাকিব আল হাসান ওয়ানডে ক্রিকেটে মোট ২৩ বার ম্যান অফ দা ম্যাচ হওয়ার গৌরব অর্জন করেন।

৩৬। সাকিব ওয়ানডে ক্রিকেটে  কতবার ম্যান অব দা সিরিজ হয়েছেন(How many times has Shakib been Man of the Series in ODI cricket) ? 

সাকিব আল হাঁসান ওয়ানডে ক্রিকেটে মোট ৭ বার ম্যান অব সিরিজ হয়েছেন। 

৩৭। ওয়ানডে ক্রিকেটে সাকিব কতবার ম্যান অব দা ম্যাচ হয়েছেন(How many times has Shakib been Man of the Match in ODI cricket) ? 

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ ক্রিকেট দলের হয়ে অসাধারন নৈপুণ্য দেখানোর জন্য সাকিব আল হাঁসান মোট ২৩বার ম্যান অব ম্যাচ হয়েছেন । যা বাংলাদেশী ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ।

৩৮। টেস্ট ক্রিকেটে সাকিব কতবার ম্যান অব দা ম্যাচ হয়েছেন(How many times has Shakib been Man of the Match in Test cricket)?

সাকিব টেস্ট ক্রিকেটে বাংলাদেশ হয়ে মোট ৬বার ম্যান অব ম্যাচ হয়েছেন। 

৩৯। টি-টুয়েন্টি ক্রিকেটে সাকিব কতবার ম্যান অব দা ম্যাচ হয়েছেন (How many times has Shakib been Man of the Match in T20 cricket) ?

টি-টুয়েন্টি ক্রিকেটে সাকিব ৬বার ম্যান অব ম্যাচ হয়েছেন।

৪০। সাকিব টি-টুয়েন্টি ক্রিকেটে  কতবার ম্যান অব দা সিরিজ হয়েছেন (How many times has Shakib been Man of the Series in T20 cricket ) ? 

টি-টুয়েন্টি ক্রিকেটে সাকিব চারবার ম্যান অব দা সিরিজ হয়েছেন। 

৪১। সাকিব টেস্ট ক্রিকেটে  দ্বিপাক্ষিক সিরিজে কতবার ম্যান অব দা সিরিজ হয়েছেন? 

টেস্ট ক্রিকেটে সাকিব পাঁচবার ম্যান অব দা সিরিজ হওয়ার গৌরব অর্জন করেছেন।

৪২। সাকিব কি বাংলাদেশ ক্রিকেট দলের হয়ে ওয়ানডেতে অধিনায়কত্ব করেছেন?

হ্যাঁ। সাকিব বাংলাদেশের হয়ে ওয়ানডে ক্রিকেটে অধিনায়কত্ব করেছেন। ওয়ানডে ক্রিকেটে ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত সাকিব মোট ৫০টি ম্যাচ বাংলাদেশের হয়ে অধিনায়কত্ব করেছেন। যার মধ্যে বাংলাদেশ ২৩টি ম্যাচ জিতেছে এবং ২৬টি ম্যাচে পরাজিত হয়েছে।

৪৩। ওয়ানডেতে তিন নম্বর পজিশনে সাকিবের পারফরম্যান্স কেমন ?

ওয়ানডেতে সাকিব তিন নম্বর পজিশনে খুব সাচ্ছ্যন্দভাবে ব্যাট করেছেন। তার ক্যারিয়ার গড় যেখানে ৩৭.৯৩ সেখানে সাকিব তিন নম্বরে ৫৩.৬৪ গড়ে ১৩৪১ রান করেছেন। ২টি শতক ও ১২টি অর্ধ-শতকও রয়েছে। তাছাড়া ক্যারিয়ার স্ট্রাইক রেট যেখানে ৮২.১৩ সেখানে তিন নম্বর পজিশনে প্রায় ৮৭ স্ট্রাইক রেটে ব্যাট করেছেন।

৪৪। ওয়ানডেতে সাকিবের ব্যাটিং গড় কত?

সাকিব ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত ৩৭.৯৩ গড়ে ব্যাট করেছেন। 

৪৫। ওয়ানডেতে সাকিব এখন পর্যন্ত কত রান করেছেন?

ওয়ানডে ক্রিকেটে সাকিব বাংলাদেশের হয়ে ৬৬০০ রান করেছেন।  দেশের মাটিতে ১০৫ ম্যাচে ২৯০৯ রান করেছেন ৩৫.৯১ গড়ে। অন্যদিকে বাংলাদেশের বাইরে তিনি ১১০ ম্যাচে প্রায় ৪০ গড়ে ৩৬৯১ রান করেছেন।

৪৬। টেস্টে সাকিবের ব্যাটিং গড় কত (Shakib batting average in test)?

টেস্টে সাকিব আল হাসান ৩৯.৩৩ গড়ে ৩৯৩৩ রান করেছেন। বাংলাদেশের মাটিতে ৬৮ ইংনিসে ৪০.৪০ গড়ে ২৫৪৫ রান করেছেন। বাংলাদেশের বাইরে তার ব্যাটিং গড় কিছুটা কম, ৩৭.৫১ গড়ে ১৩৮৮ রান করেছেন। 

৪৭। ওয়ানডেতে সাকিব এখন পর্যন্ত কতটি উইকেট পেয়েছেন (Shakib Al Hasan wickets in ODI)?

সাকিব ওয়ানডে ক্রিকেটে ২৯.৪৪ গড়ে মোট ২৭৭ উইকেট পেয়েছেন। এর মধ্যে দেশের মাটিতে ১৫৮টি ও দেশের বাইরে ১১৯টি উইকেট ল্যাব করেছেন।

৪৮। ওয়ানডে ক্রিকেটে সাকিব আল হাসানের বোলিং গড় কত (Shakib bowling average in ODI) ?

ওয়ানডে ক্রিকেটে সাকিবের বোলিং গড় ২৯.৪৪

৪৯। ওয়ানডে ক্রিকেটে সাকিব আল হাসান কতটি ছক্কা ও চার হাকিয়েছেন (How many sixes and fours has Shakib Al Hasan hit in ODI cricket) ?

সাকিব ওয়ানডে ক্রিকেটে ৪৩টি ছক্কা এবং ৫৯৬টি চার মেরেছেন ।

৫০। ওয়ানডে ক্রিকেটে সাকিব আল হাসান কতবার শুন্য রানে আউট হয়েছেন?

(How many times Shakib got out on zero runs)

সাকিব মোট ১১ বার শুন্য রানে আউট হয়েছেন।

৫১। ওয়ানডে ক্রিকেটে সাকিব আল হাসানের সেরা বোলিং ফিগার কোনটি ( Shakib best figure in ODI cricket) ?

২০১৯ ক্রিকেট বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ২৯ রান দিয়ে পাঁচ উইকেট পেয়েছিলেন। 

৫২।আইপিএলে সাকিব কত রান করেছেন (Shakib runs in IPL)?

সাকিব আল হাসান আইপিএলে ৭৮৪ রান করেছেন ২০.৬৩ গড়ে।

.৫৩।আইপিএলে সাকিব কত উইকেট নিয়েছেন(Shakib wickets in IPL) ?

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে সাকিব আল হাসান মোট ৬১টি উইকেট নিয়েছেন ২৮.৪১ গড়ে।

 ৫৪।আইপিএলে সাকিব কতবার ম্যান অব দা ম্যাচ হয়েছেন (How many times has Shakib been Man of the Match in IPL)?

সাকিব আইপিএলে মোট দুইবার ম্যান অব দা ম্যাচ হয়েছেন ২০১২ সালে রাজস্থান রয়েলস ও পুনে ওয়ারিয়র্সয়ের বিপক্ষে। 

.৫৫।সাকিব আল হাসানের মোট সম্পত্তির পরিমান কত(Shakib al hasan net worth) ?

এটি একটি খুব জনপ্রিয় প্রশ্ন। সাকিবের অনেক ভক্তের মনে এই প্রশ্ন জাগতে পারে সাকিব আল হাসানের মোট সম্পত্তির পরিমাণ ঠিক কত? 

বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় ক্রিকেটভিত্তিক নিউজপোর্টাল ‘ক্রিকট্রেকার’ বলছে ২০১৬ সালে সাকিবের মোট সম্পদের পরিমাণ ছিল ৩ কোটি মার্কিন ডলার। 

আবার ক্লাউডনেটওর্থের তথ্যানুসারে ২০১৯ সালে তার সম্পদ বাড়ে আরো ৬০ লাখ ডলার। তবে সর্বশেষ তথ্যটি প্রকাশ করেছে নেটওর্থআইডিয়া। তাদের ধারণা ২০২১ সালে সাকিবের মোট সম্পত্তি ৪ কোটি মার্কিন ডলার বা ৩৪০ কোটি টাকা। 

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চুক্তিবদ্ধ খেলোয়াড় হিসেবে পাওয়া বেতন, ফ্র্যাঞ্চাইজি লিগ এবং বিভিন্ন পণ্যের দূত হিসেবে অর্জন করা আয়সহ বাংলাদেশের বিভিন্ন ব্যবসা থেকে আয়ের ভিত্তিতে সাকিব আল হাসানের মোট সম্পদের পরিমাণ হিসাব করেছে ওয়েবসাইটগুলো।

.৫৬। সাকিব আল হাসানের মাসিক আয় কত টাকা (Shakib monthly income)?

বিবিসি বাংলার মতে সাকিব মাসে প্রায় ২৩ কোটি টাকা আয় করেন। সাকিব আল হাসান শুধু ক্রিকেট খেলেই আয় করেন তা না। জাতীয় দল, বিভিন্ন দেশের প্রিমিয়ার লীগ এবং দেশীর অভ্যন্তরীণ লীগ ছাড়াও বিজ্ঞাপন, বিভিন্ন কোম্পানি এবং আন্তর্জাতিক সংস্থার শুভেচ্ছাদূত হিসেবে অনেক টাকা আয় করেন।

৫৭। সাকিবের রেস্টুরেন্টের নাম কি (What is the name of Shakib Restaurant)?

ঢাকায় সাকিব’স ডাইন নামে রাজধানীর বনানীর ১১ নম্বর রোডে ৪৮ নম্বর প্লটের দ্বিতীয় ও তৃতীয় ফ্লোরে একটি রেস্টুরেন্ট রয়েছে। যা বর্তমানে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে।

৫৮। সাকিব কোন কোন পণ্যের ব্র্যান্ড এম্বেসেডার (Shakib is the brand ambassador of which products) ?

সাকিব বর্তমানে হাংগরিনাকি নামক অনলাইন ফুড ডেলিভারি সেবাদাতা প্রতিষ্ঠানের ব্র্যান্ড এম্ব্যাসেডার হিসিবে নিযুক্ত আছেন।

৫৯। সোশ্যাল মিডিয়াতে সাকিবের ফলোয়ারের সংখ্যা কত ?(social media followers number of Shakib) 

বাংলাদেশের ক্রিকেটে সবচেয়ে জনপ্রিয় ক্রীড়া ব্যাক্তিত্ব হচ্ছেন সাকিব আল হাসান। সোশ্যাল মিডিয়াতে তার জনপ্রিয়তা আকাশচুম্বী। ফেসবুকে তার জনপ্রিয়তা সবচেয়ে বেশি।ফেসবুকে ১৪.৫ মিলিয়ন সাকিবের সাথে যুক্ত আছেন।টুইটারে সাকিবের ফলোয়ারের সংখ্যা ১.৯ মিলিয়ন এবং ইন্সটাগ্রামে ফলোয়ারের সংখ্যা ২.৩ মিলিয়ন।

০। সাকিব আল হাসান কি ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ পুরুষ্কারটি পেয়েছেন (ICC Player of the month) ?

সম্প্রতি আইসিসি ক্রিকেটারদের উজ্জীবিত করার জন্য ক্রিকেটার অব দি মান্থ নামে একটি এওয়ার্ডের প্রচলন করে। মূলত প্রতি মাসের সেরা পারফরমারই এই সন্মাননা পেয়ে থাকেন। দর্শকদের ভোটে মাসের সেরা ক্রিকেটারকে নির্বাচন করা হয়।

৬১। সাকিব কোন ধরণের পন্যের বিজ্ঞাপন করেছেন(What kind of product has Shakib advertised) ?

সফট ড্রিংক্স, ব্যাংক,বিস্কুট, ইলেকট্রনিকস, মোটরসাইকেল, আইসক্রিম, সাবান,ফুড ডেলিভারি সেবাদাতা প্রতিষ্ঠান, অ্যান্টি ভাইরাস সফটওয়্যারসহ বিভিন্ন ধরনের পণ্যের বিজ্ঞাপনে অংশ নিয়েছেন।

৬২। সাকিব আল হাসান কি চলচ্চিত্রে অভিনয় করেছেন (Has Shakib Al Hasan acted in the film)?

সাকিব এখন পর্যন্ত কোন চলচ্চিত্রে অভিনয়ে করেননি । তবে তিনি টিভি এডে কাজ করেছেন। 

৬৩। আইসিসির বাছাইকৃত ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের সেরা একাদশে কি সাকিব জায়গা পেয়েছিলেন?

ICC Cricket World Cup 2019 Best XI

সাকিব ২০১৯ বিশ্বকাপে ব্যাট ও বল হাতে বাংলাদেশ দলের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করেন। আর তারই প্রতিদানসরূপ তাকে আইসিসি তাকে ২০১৯ বিশ্বকাপের সেরা একাদেশে জায়গা দেয়। 

৬৪ । ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে সাকিব কি ম্যান অব দা টুর্নামেন্টের পুরুষ্কার পেয়েছিলেন? 

Did Shakib got the Man of the Tournament in 2019 cricket world cup?

সাকিব ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে দলের হয়ে অবিশ্বাস্য ক্রিকেট খেলেছেন, কিন্তু বাংলাদেশ দল হিসেবে ভালো খেলতে না পারায় তারা বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নেয়। ২০১৯ বিশ্বকাপের ম্যান অব দা টুর্নামেন্টের খেতাব শেষ পর্যন্ত উঠেছিল নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের মাথায়। তিনি দলের হয়ে ৫৭৮ রান করেন ৮২.৫৭ গড়ে। 

৬৫ । ওয়ানডে ক্রিকেটে সাকিব কোন ব্যাটসম্যানকে সবচেয়ে বেশিবার আউট করতে সক্ষম হয়েছেন? 

জিম্বাবুয়ের অলরাউন্ডার এল্টন চিগুম্বুরাকে সর্বাধিক ৯বার আউট করেছেন।

৬৬ । ওয়ানডে ক্রিকেটে টেস্ট খেলুড়ে সাকিব কোন দলের বিপক্ষে সর্বাধিক রান করেছেন?

জিম্বাবুয়ের বিপক্ষে সাকিব সবচেয়ে বেশি ১৫৪৯ রান করেছেন ৪১.৮৬ গড়ে। তাছাড়া তাদের বিরুদ্ধে তিনটি শতক ও আটটি অর্ধ-শতক রয়েছে। 

৬৭ । ওয়ানডে ক্রিকেটে টেস্ট খেলুড়ে সাকিব কোন দলের বিপক্ষে সবচেয়ে বেশি উইকেট পেয়েছেন?

জিম্বাবুয়ের বিপক্ষে ৩৮ ম্যাচে ৮২ উইকেট নিয়েছেন ২০.৪৯ গড়ে। ৮২ উইকেট নিতে ওভারপ্রতি রান খরচ করেছেন মাত্র ৩.৯৪। 

৬৭ । ওয়ানডে ক্রিকেটে টেস্ট খেলুড়ে কোন দলের বিপক্ষে সাকিবের গড় সর্বনিন্ম?

আফগানিস্তানের ব্যাটস্ম্যানরা এখন পর্যন্ত সাকিবের বিপক্ষে খেলতে খুব স্বাচ্ছন্দ্য বোধ করেননি। তাদের বিপক্ষে সাকিব 

৬৮ । ওয়ানডে ক্রিকেটে  কোন টেস্ট খেলুড়ে দলের বিপক্ষে সাকিবের রানের গড় সবচেয়ে বেশি?

ওয়েস্টইন্ডিজের বিপক্ষে এখন পর্যন্ত সর্বাধিক গড়ে ব্যাট করেছেন। তাদের বিপক্ষে ২১ ম্যাচে ৫৫.৬০ গড়ে ৮৩৪ রান করেছেন। 

৬৯। সাকিব আল হাসান ওয়ানডেতে কতটি ক্যাচ ধরেছেন?

এখন পর্যন্ত ২১৫টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে বাংলাদেশের হয়ে ৫২টি ক্যাচ ধরেছেন।

৭০। সাকিব আল হাসান টেস্টে কতটি ক্যাচ ধরেছেন?

টেস্ট ক্রিকেটে সাকিব ৫৮ ম্যাচে ২৫টি ক্যাচ ধরতে সক্ষম হয়েছেন।

৭১। সাকিব আল হাসান ইন্টারন্যাশন্যাল টি-টুয়েন্টিতে বাংলাদেশের হয়ে কতটি ক্যাচ ধরেছেন?

টি-টুয়েন্টিতে সাকিব এখন পর্যন্ত ৮৪টি ম্যাচ খেলেছেন বাংলাদেশের জার্সি গায়ে দিয়ে। এই ৮৪টি ম্যাচে তিনি ২১টি ক্যাচ ধরেছেন।

৭২। সাকিব কি বাংলাদেশ ক্রিকেট দলের হয়ে টেস্টে অধিনায়কত্ব করেছেন?

হ্যাঁ। তবে টেস্টে বাংলাদেশ সাকিবের নেতৃতে খুব ভালো সময় পার করে নি। তিনি বাংলাদেশের হয়ে ১৪টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। ১৪টি ম্যাচের মধ্যে বাংলাদেশ মাত্র ৩টি ম্যাচ জিততে সক্ষম হয়েছে। বাকি ১১টি ম্যাচেই বাংলাদেশ পরাজিত হয়েছে।

৭৩। সাকিব কি বাংলাদেশ ক্রিকেট দলের হয়ে টি-টুয়েন্টিতে অধিনায়কত্ব করেছেন?

হ্যাঁ। সাকিব ২১টি টি-টুয়েন্টি ম্যাচে বাংলাদেশর অধিনায়কত্ব করেছেন। যার মধ্যে বাংলাদেশ ৭টি ম্যাচ জিতেছে এবং বাকি ১৪টি ম্যাচে হেরেছে।

৭৪। টেস্টে চতুর্থ ইনিংসে বাংলাদেশের হয়ে কয়টি উইকেট পেয়েছেন?

 টেস্টে আশানুরূপ ফলাফলের জন্য চতুর্থ ইংনিসে ভাল বলা করার বিকল্প নেই। সেক্ষেত্রে সাকিব আল হাসান বোলার হিসেবে বেশ ভালোভাবে দলের হয়ে অবদান রেখেছেন। ৪র্থ ইংনিসে এখন পর্যন্ত তিনি ২৯ উইকেট নিয়েছেন ২৫.৩১ গড়ে। যা তার ক্যারিয়ার গড়ের চেয়ে অনেকটা ভালো। 

৭৫। সাকিব আল হাসান ফুটবলে কোন দলকে সমর্থন করেন?

সাকিব আর্জেন্টাইন ফুটবল জাদুকর মেসির ভক্ত। তিনি একবার বলেছিলেন মেসির সাথে চাদে যেতে চান। মেসি আগে বার্সেলোনাতে খেলতেন সেই সুবাধে তিনি ক্লাব ফুটবলে বার্সালোনাকে সমর্থন করতেন। সম্প্রতি লায়নেল মেসি ফ্রান্সের ক্লাব পিএসজিতে যোগ দিয়েছেন। এখন দেখার বিষয় তিনি পিএসজিকে সাপোর্ট করেন না মেসির আগের ক্লাব বার্সালোনাকে । জাতীয় দলের মধ্যে তিনি আর্জেন্টিনার ভক্ত। 

৭৬। অস্ট্রেলিয়ান লিগ বিগ ব্যাশে সাকিব কত রান করেছেন?

২০১৪ সালে সাকিব আল হাসান বিগ ব্যাশে এডিলেইড স্ট্রাইকার্সের হয়ে খেলেছেন, ৬ ম্যাচে ৮৭ রান করেছেন ১৪.৫০ গড়ে , স্ট্রাইক রেট ১১৭.৫৭। 

৭৭। বিগ ব্যাশে সাকিব কতটি উইকেট পেয়েছেন?

বিগ ব্যাশে ব্যাট হাতে নিজের নামের প্রতি সুবিচার না করতে পারলেও বল হাতে ঠিকিই ভেল্কি দেখিয়েছেন। ৬ ম্যাচে ৯ উইকেট নিয়েছেন এবং ওভার প্রতি রান খরচ করেছেন মাত্র ৬.১০।

৭৮। পাকিস্তান সুপার লিগে সাকিব কত রান করেছেন?

পিএসএলে সাকিব করাচি কিংস ও পেশওয়ার জালমির হয়ে খেলেছেন। ১৩ ম্যাচে ১৬.৩৬ গড়ে ১৮০ রান করেছেন।

৭৯। পাকিস্তান সুপার লিগে সাকিব কতটি উইকেট পেয়েছেন?

পিএসএলে ব্যাট হাতে যেই রকম নিষ্প্রভ ছিলেন তেমনি বল হাতেও তেমন সফলতা পাননি বাংলাদেশের কিংবদন্তি সাকিব আল হাসান। ১৩ ম্যাচে মাত্র ৮ উইকেট পেয়েছেন এবং ওভার প্রতি গড় রান দিয়েছেন ৭.৩৯।

৮০। সাকিব কি কখনো লংকান প্রিমিয়ার লিগে খেলেছেন?

২০২০ সালে সাকিবের নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর এসএলপিএলে খেলার কথা ছিল। কিন্তু বাংলাদেশের ক্রিকেট বোর্ড থেকে সবুজ সংকেত না পাওয়ায় সাকিব সহ অন্যান্য বাংলাদেশী ক্রিকেটারদের লংকান প্রিমিয়ার লীগে অংশ নেয়া হয়নি। সামনের দিনগুলোতে সাকিবের খেলা বা না খেলা বোর্ড়ের উপর নির্ভর করছে। 

৮১। বাংলাদেশ প্রিমিয়ার লিগে সাকিব কত রান করেছেন?

বিপিএলে সাকিব আল হাসান ব্যাট হাতে অসাধারন নৈপুণ্য দেখিয়েছেন। এখন পর্যন্ত বিপিএলে ৭৬ ম্যাচ খেলে ১৪৮৩ রান করেছেন ২৫.১৩ গড়ে। এছাড়া খুব ভালো স্ট্রাইক রেইটে (১২৯.২৯) ব্যাট করেছেন।

৮২। বাংলাদেশ প্রিমিয়ার লিগে সাকিব কতটি উইকেট পেয়েছেন?

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বা বিপিএলে সাকিব আল হাসান সর্বাধিক উইকেট শিকারী। ৭৬ ম্যাচে ১০৬টি উইকেট নিয়েছেন মাত্র ১৭.৮৩ গড়ে। উইকেটগুলো নিতে ওভার প্রতি মাত্র ৬.৭৩ রান দিয়েছেন।

৮৩। বিপিএলে সাকিব কোন দলের বিপক্ষে পাঁচ উইকেট পেয়েছেন?

সাকিব ২০১৭ সালে ঢাকা ডায়নামাইটসের হয়ে রংপুর রাইডার্সের বিপক্ষে পাঁচ উইকেট পান। ওই ম্যাচে ৩.৫ ওভার বোল করে ১৬ রান দিয়ে ৫ উইকেট অর্জন করেন। সাকিব পাঁচ উইকেট নিয়েও শেষ রক্ষা করতে পারেননি।

৮৪। টি-টুয়েন্টিতে সাকিবের সেরা বোলিং স্পেল কোনটি ?

সিপিএলে (ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ) সাকিব টি-টুয়েন্টিতে তার সেরা স্পেলটি করেন ২০১৩ সালে ত্রিনিদাদ এন্ড টোবাগো রেড স্টিলের বিপক্ষে। তিনি মাঠ মাতান বার্বাডোজ ট্রাইডেন্টসের হয়ে।সেই ম্যাচে ৪ ওভারের বোলিং স্পেলে মাত্র ৬ রান দিয়ে ৬টি উইকেট শিকার করেন। এটি টি-টুয়েন্টিতে দ্বিতীয় সেরা বোলিং স্পেল।

৮৫। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে সাকিব কত রান করেছেন?

সিপিএল সাকিব বার্বাডোজ ট্রাইডেন্টস ও জামাইকা তালওয়াসের হয়ে খেলেছেন। ৩০ ম্যাচে ১৬.৮৪ গড়ে ৩৫৪ রান করেছেন ১০২.৯১ স্ট্রাইক রেটে।

৮৬। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে সাকিব আল হাসান কতটি উইকেট পেয়েছেন?

ব্যাট হাতে আশানুরূপ ফল না করতে পারলেও সাকিব আল হাসান সিপিএলে বল হাতে তার দলের জন্য নির্ভরতার প্রতীক হয়েছেন।  ৩০ ম্যাচে ২৯টি উইকেট পেয়েছেন ২০.৪৮ গড়ে, ওভার প্রতি রান দিয়েছেন ৬.৭৫ গড়ে।

৮৭। সাকিব আল হাসান কি গ্লোবাল টি-টুয়েন্টি কানাডাতে খেলেছেন?

২০১৯ সালে কানাডায় অনুষ্ঠিত গ্লোবাল টি-টুয়েন্টি কানাডাতে সাকিবকে ব্রাম্পটন উল্ভস ড্রাফট করলেও ক্রিকেট থেকে কিছু বিরতি নেওয়ার জন্য শেষ পর্যন্ত খেলেননি।

৮৮। বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপ সাকিব কত রান ও কয়টি উইকেট করেছেন?

২০২০ সালে মুজিব বর্ষ পালন উপলক্ষে বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপ অনুষ্ঠিত হয়। আইসিসির কাছে তথ্য গোপন করার জন্য ক্রিকেট থেকে সাকিবকে ১ বছরের জন্য নিষিদ্ধ করা হয়। নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপ দিয়ে ক্রিকেটে ফিরে আসেন। ক্রিকেটে সাকিবের প্রত্যাবর্তনটা খুব সুখকর হয়নি। জেমকন খুলনার হয়ে ৯ ম্যাচে খেলে মাত্র ১১০ রান করেন । এবং বল হাতে মাত্র ৬টি উইকেট নেন।

৮৯। টি-টুয়েন্টি ফরম্যাটে সাকিবের কি শতক আছে?

টেস্ট ও ওয়ানডেতে সাকিব আল হাসান শতক থাকলেও টি-টুয়েন্টিতে এখনও শতকের দেখা পান নাই। 

৯০। ২০২১ সালে বঙ্গবন্ধু প্রিমিয়ার ডিভিশন টি-২০ লীগে সাকিব কি ঘটনা ঘটিয়েছিলেন? (Why Shakib Suspended)

দুই চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডান ও আবাহনী মধ্যকার প্রিমিয়ার ডিভিশনের একটি টি-২০ ম্যাচ চলছিল । সাকিব তখন বোলিংয়ে ছিলেন আর ব্যাটিংয়ে ছিলেন মোহামেডানের ব্যাটস্ম্যান মুশফিকুর রহিম। সাকিবের একটি বল মুশফিকের পায়ে লাগার পর সাকিব সজোরে আপিল করেন কিন্তু দায়িত্বরত আম্পায়ার তাকে নটআউট দেন। তখন সাকিব রেগে গিয়ে পায় দিয়ে স্টাম্প ভেঙ্গে দেন।

ওই ম্যাচেই আম্পায়ার যখন বৃষ্টির জন্য মাঠে কাভার আনার নির্দেশ দেন তখন সাকিব স্টাম্পগুলোকে হাত দিয়ে তুলে আছাড় মারেন।

এছাড়া এদিন মোহামেডানের স্টাফদের সাথে কোচ খালেদ মাহামুদ সুজনের সাথে বাকবিতন্ডাতে জড়িয়ে পড়েন।

৯১। ২০২১ সালে বঙ্গবন্ধু প্রিমিয়ার ডিভিশন টি-২০ লীগে সাকিবের অশোভন আচরেনের জন্য বিসিব তাকে কি শাস্তি দিয়েছিল? (Shakib Suspended)

সাকিব আল হাসান আম্পায়ারের সাথে অখেলোয়াড়সুল্ভ ও মাঠে দায়িত্বজ্ঞানহীন আচরন করার জন্য তাকে তিন ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়। এছাড়া তাকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়। 

৯২। সাকিব ওয়ানডে ক্রিকেটে কতবার ব্যাটসম্যানকে এলবিডব্লিউয়ের ফাদে ফেলেছেন?

সাকিব ওয়ানডেতে ২৭৭টি উইকেট পেয়েছেন। এর মধ্যে ৫৩বার প্রতিপক্ষ ব্যাটসম্যান এলবিডব্লিউ এর ফাদে ফেলতে সক্ষম হয়েছেন। যা বাংলাদেশের মধ্যে সর্বাধিক।দ্বিতীয় স্থানে আছেন মাশরাফি বিন মর্তুজা তিনি ৩৯বার ব্যাটসম্যানকে এলবিডব্লিউ করেছেন। 

৯৩। সাকিব টি-টুয়েন্টিতে কতবার ব্যাটসম্যানকে বোল্ড করতে সক্ষম করেছেন?

সাকিব তার ক্যারিয়ারে এখন পর্যন্ত ২৩বার প্রতিপক্ষ ব্যাটসম্যানকে বোল্ড করতে পেরেছেন।

৯৪। এখন পর্যন্ত সাকিব আল হাসান টেস্টে কতবার ব্যাটসম্যানকে বোল্ড করেছেন?

সাকিব তার টেস্ট ক্যারিয়ারে ৪২বার ব্যাটসম্যানকে বোল্ড করেছেন।

৯৫। সাকিব টেস্টে কতবার শূন্য রানে আউট হয়েছেন?

টেস্টে সাকিব ৪বার শূন্য রানে আউট হয়েছেন।

৯৬। ওয়ানডে ক্রিকেটে সাকিব আল হাসান কতবার শূন্য রানে আউট হয়েছেন?

সাকিব আল হাসান তার ক্যারিয়ারে বাংলাদেশের হয়ে ২১৫টি আন্তর্জাতিক ওয়ানডে খেলেছেন । এর মধ্যে ১১ বার তিনি রানের খাতা খুলার আগেই প্যাভেলিয়ানে ফিরে গেছেন।

৯৭। টি-টুয়েন্টিতে সাকিব কতবার শূন্য রানে আউট হয়েছেন?

টি-টুয়েন্টিতে সাকিব ৮৪টি ম্যাচে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন । যার মধ্যে ৫টি ম্যাচে তিনি শূন্য রানে আউট হয়েছেন।

৯৮। টি-টুয়েন্টিতে সাকিব কতটি ছক্কা মেরেছেন?

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হয়ে ৮৪ ম্যাচে সাকিব ৩৫টি ছক্কা মেরেছেন।

৯৯। টেস্টে সাকিব কতটি ছক্কা মেরেছেন?

টেস্টে সাকিব ২১টি ছয়ের মার মেরেছেন। 

১০০। সাকিব আল হাসানের বর্তমান বয়স কত(Shakib Al Hasan current age)?

সাকিব আল হাসানের বর্তমান বয়স ৩৪ বছর ১৩৯ দিন।

১০১। সাকিব আল হাসান মোট কতটি শতক করেছেন (How many hundreds have scored by Shakib Al Hasan )?

সাকিব আল হাসান এখন পর্যন্ত মোট ১৪টি শতক করেছেন । এর মধ্যে টেস্ট ক্রিকেটে ৫টি ও ওয়ানডে ক্রিকেটে ৯টি শতক করেছেন। টি-টুয়েন্টিতে কোন শতক করতে পারেননি। 

১০২। সাকিব আল হাসানের শিক্ষাগত যোগ্যতা কি (Shakib Al Hasan education )?

সাকিব আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে বিবিএ কোর্স সম্পন্ন করেছেন।

শেষ কথা

বাংলাদেশ শব্দটির প্রতিশব্দ সাকিব আল হাসান। বাংলাদেশের ক্রিকেটের অস্তিত্ব সাকিব আল হাসান ছাড়া চিন্তা করা অসম্ভব। সাকিবের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানারও হয়ত খুব বেশি বাকি নেই।তার মনপ্রান বাংলাদেশের জন্য নিবেদিত হলেও শরীর তাকে কতদিন খেলতে অনুমতি দেয় তার উত্তর সময়ের কাছে পাওনা রইল। 

বাংলাদেশ দলের একজন ভক্ত হিসেবে এটাই প্রত্যাশা অবসরের আগে সাকিব বিশ্ব মঞ্চে দেশের মুখ আরও একবার উজ্জ্বল করবেন এবং বহুল কাংখিত বিশ্বকাপের স্বপ্নকে বাস্তবে রূপ দিতে অগ্রণী ভূমিকা পালন করবেন।যেভাবে ২০১৮ সালের বিশ্বকাপে নিজের জাত চিনিয়েছিলেন দলের মধ্যমণি হয়ে।

তথ্যসুত্রঃ

উপরে উল্লেখিত সাকিব আল হাসান সম্পর্কে তথ্যগুলো উইকিপেডিয়া, বিবিসি বাংলা, বনিকবার্তা ইএসপিএক্রিকইনফো, হাউস্ট্যাটের মত নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম থেকে সংগ্রহ করা হয়েছে।

বিশেষ দ্রষ্টব্যঃ উপরে উল্লেখিত সাকিব আল হাসানের আয় সংক্রান্ত তথ্যাদি  বিভিন্ন ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে দেওয়া হয়েছে। বিয়ানীবাজারডাক২৪ কোনভাবেই আয় সম্পর্কিত তথ্যের ১০০%  সত্যতা দাবি করেনা। 

সর্বশেষ হালনাগাদঃ ০৯-০৮-২০২১

ব্লগ পোস্টটি লিখেছেনঃ শিবতোষ ভট্টাচার্য্য

শেয়ার করুন
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x