৪৫ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস

বিয়ানীবাজারের ডাক ডেস্ক :

খুলনা বিভাগের সীমান্তবর্তী জেলাগুলো শক্তিশালী কালবৈশাখী ঝড় ও বজ্রবৃষ্টির কবলে পড়তে পারে। প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় ক্রিয়াশীল লঘুচাপের প্রভাবে বৃহস্পতিবার রাত ৯টার পর এই ঝড় ও বজ্রপাতের বিশেষ আশঙ্কা রয়েছে। কানাডাভিত্তিক এক আবহাওয়াবিদের পূর্বাভাসে এমন বার্তা দেয়া হয়েছে।

মোস্তফা কামাল পলাশ নামের ওই আবহাওয়াবিদ বলেন, ‘আজ রাত ৯টার পর থেকে খুলনা বিভাগের সীমান্তবর্তী জেলাগুলোর ওপর দিয়ে ব্যাপক শক্তিশালী কালবৈশাখী ঝড়, তীব্র বজ্রপাত বাংলাদেশে প্রবেশ করতে যাচ্ছে। এই ঝড় খুলনা বিভাগের সকল জেলার ওপর দিয়ে অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। সেই সাথে ঢাকা বিভাগের পদ্মা নদীর অপর পারের সকল জেলার ওপর দিয়ে অতিক্রম করার প্রবল সম্ভাবনা রয়েছে।’

এ সংক্রান্ত সংবাদ প্রচারের অনুরোধ করে কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের এই পিএইচডি গবেষক বলেন, ‘সম্ভব হলে অনুরোধ করব বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলোকে উপরোক্ত সংবাদটি প্রচার করে খুলনা বিভাগের বিশেষ করে, যশোর, চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ, কুষ্টিয়া, মাগুরা, নড়াইল, রাজবাড়ী, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ ও খুলনা জেলার মানুষদের সাবধান করে দেওয়ার জন্য।’

এ বিষয়ে জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বৃহস্পতিবার রাত সোয়া ৮টার দিকে নিউজবাংলাকে জানান, পশ্চিমবঙ্গ দিয়ে ঝড় বাংলাদেশে প্রবেশ করতে পারে। এটি এই মুহূর্তে কলকাতায় রয়েছে। রাত ১০টা নাগাদ এটি খুলনা বিভাগের সীমান্তবর্তী অঞ্চলগুলোতে প্রবেশ করতে পারে।

তিনি আরও জানান, ঝড়ের সঙ্গে মূলত বজ্রপাত হতে পারে। সেই সঙ্গে জোরে বাতাসও বইতে পারে, তবে ঝড়টি কতটা শক্তিশালী হবে, তা স্পষ্ট নয়।

এর আগে আবহাওয়া অধিদপ্তরের এক কর্মকর্তা জানিয়েছিলেন, আগামী ২৪ ঘণ্টায় ঢাকাসহ সারা দেশেই ঝড়-বৃষ্টি ও কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সে সঙ্গে আট অঞ্চলের নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *