বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেসি

বিয়ানীবাজারের ডাক ডেস্ক:

বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায়  আর্জেন্টিনার সুপারস্টার লিওনেল মেসি।  ২০২৩ সালে যুক্তরাস্ট্রের সাময়িকী ‘টাইম এর সবচেয়ে প্রভাবশালী ব্যক্তির তালিকায় জায়গাও করে নিয়েছেন মেসি।

মেসির পাশাপাশি ফ্রান্সের তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পেও ঠাঁই পেয়েছেন এই তালিকায়।

বৃহস্পতিবার সাময়িকীটির ওয়েবসাইটে  প্রকাশিত প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় আর্জেন্টাইন তারকাকে নিয়ে লিখেছেন টেনিসে সর্বকালের অন্যতম সেরা রজার ফেদেরার।

গত বছর সেপ্টেম্বরে টেনিস থেকে অবসর নেওয়া ২০টি গ্র্যান্ডস্লামজয়ী ফেদেরার মেসিকে নিয়ে লেখা শুরু করেছেন এভাবে, লিওনেল মেসির গোলস্কোরিং রেকর্ড ও শিরোপা জয় নিয়ে এখানে পুনরায় স্মৃতিচারণের কিছু নেই। ৩৫ বছর বয়সী মেসির যে বিষয়টি আমার কাছে সবচেয়ে নজর কেড়েছে, এত বছর গ্রেটনেস ধরে রাখা। এটা অর্জন করা যেমন কঠিন তেমনি ধরে রাখাও কঠিন। তার ড্রিবলিং জাদুকরি, কৌণিক পাসগুলো যেন শিল্পকর্ম। তার সচেতনতা ও আগে থেকেই কোনো বুঝে ফেলার ক্ষমতা বোধগম্যতার বাইরে।

সুইজারল্যান্ডের এই কিংবদন্তি আরও লেখেন, আমার ক্যারিয়ার শেষ হয়েছে। এখন বুঝতে পারি আমরা অ্যাথলেটরা কতটা গুরুত্বপূর্ণ। কিন্তু দৈনন্দিন জীবনে আমরা তা টের পাই না। মেসির মতো একজন ফুটবলারের জন্য এটির ব্যাপ্তি আর বড়, কারণ সে জনপ্রিয় একটি ক্লাব এবং ফুটবলপাগল একটি দেশের প্রতিনিধিত্ব করে। আর্জেন্টিনার বিশ্বকাপ জয় অসাধারণ ছিল। বুয়েনস এইরেসের রাস্তায় লাখ লাখ মানুষ নেমে পড়া খেলাধুলার জন্য দারুণ মুহূর্ত। গোটা বিশ্বই তা দেখেছে। এমনকি যারা ফুটবল দেখে না তারাও বুঝেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলাটির প্রভাব কতটা।

৩৫ বছর বয়সী মেসিকে আরও বেশ কিছুদিন মাঠে দেখতে চান ফেদেরার। তিনি লেখেন, বড় হয়ে ওঠার পথে ডিয়েগো ম্যারাডোনা ও গ্যাব্রিয়েল বাতিস্তুতা ছিলেন আমার পছন্দের খেলোয়াড়। দুজনের সঙ্গেই দেখা করার সৌভাগ্য আমার হয়েছে। তারা আমাকে প্রেরণা দিয়েছেন। এখন মেসি ভবিষ্যত প্রজন্মকে প্রেরণা দিতে পারেন। তার দুর্দান্ত সৃজনশীলতা ও শৈল্পিক খেলা আরও কিছুদিন দেখতে চাই। মেসি মাঠে খেলার সময় খুব বেশি চোখের পাতা ফেলবেন না কারণ এখন সবকিছুর কেন্দ্রবিন্দুতে পরিণত হওয়া মানুষটির অবিশ্বাস্য কোনো মুহূর্ত চোখ এড়িয়ে যেতে পারে। ধন্যবাদ, লিও।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *