সুনামগঞ্জে ১৫ কোটি টাকার সেতু বিকট শব্দে ধসে পড়ল

মোট পড়া হয়েছে 85 

সুনামগঞ্জ-জগন্নাথপুর সড়কের কোন্দানালা খালের উপর ১৫ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন সেতু বিকট শব্দে খালের মধ্যে ধ্বসে পড়েছে। হাইড্রোলিক জ্যাক বিকল হয়ে সেতুটি ধসে গেছে বলে জানিয়েছেন ঘটনাস্থল পরিদর্শনকারী সুনামগঞ্জ সওজের উপসহকারী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান।

তবে এলাকাবাসীর অভিযোগ- নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করায় ব্রিজের ৫টি গার্ডার ধসে গেছে।

সোমবার (১ মার্চ) ধসে যাওয়া সেতুটি পরিদর্শন করেন প্রকৌশলী মোস্তাফিজুর রহমান। এসময় তিনি বলেন, ১৫ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন এই ব্রিজের ৭০ ভাগ কাজ ইতিমধ্যে শেষ হয়েছে।

জানা জানায়, ২০২০ সালে সুনামগঞ্জের পাগলা-জগন্নাথপুর-রানীগঞ্জ সড়কের ৭টি জরাজীর্ণ সেতু ভেঙে ১১০ কোটি টাকা ব্যয়ে সেগুলো নতুন করে নির্মাণের কাজ শুরু করে সড়ক ও জনপথ বিভাগ। কাজ বাস্তবায়নের দ্বায়িত্ব পায় ঠিকাদারি প্রতিষ্ঠান এমএম বিল্ডার্স। প্রতিষ্ঠানটি সিলেটের বৃহৎ সেতু রানীগঞ্জের কুশিয়ারা সেতুরও কাজ করছে। এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করাসহ নানা অনিয়মের অভিযোগ রয়েছে।

এই প্রতিষ্ঠানেরই কাজ করা সুনামগঞ্জ-জগন্নাথপুর সড়কের কোন্দানালা খালের উপর নির্মিতব্য সেতুটি সোমবার (১ মার্চ) ভোররাতে বিকট শব্দে ভেঙে পড়ে। এর আগে রোববার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে গার্ডার বসানো হয় সেতুটিতে।

ধ্বসে যাওয়া সেতুটি সোমবার দুপুরে সড়ক ও জনপথ বিভাগের ঢাকা থেকে আগত একটি টিম ও সুনামগঞ্জ সওজ নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলামসহ সংশ্লিষ্টরা পরিদর্শন করেছেন।

এ বিষয়ে সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলী মোস্তাফিজুর রহমান জানান, নিম্নমানের নির্মাণসামগ্রী নয়, মেকানিক্যাল কারণে সেতুর গার্ডার ধসে গেছে। সেতুর মূল কাটামোর কোনো ক্ষতি হয়নি। ধসে যাওয়া গার্ডারগুলো ঠিকাদারি প্রতিষ্ঠান ঢাকার এমএম বিল্ডার্স তার নিজ খরচে  অপসারণ করে নতুন করে বসিয়ে দিবে।

সূত্রঃঃ সিলেটভিউ২৪ডটকম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *