আমি বুঝতে পারি না, কেন সবাই বিয়ে করে : মালালা

বিয়ানীবাজারের ডাক ডেস্কঃ

সবচেয়ে কম বয়সী নোবেল শান্তি পুরস্কারজয়ী পাকিস্তানের মালালা ইউসুফজাই। মাত্র ১৪ বছর বয়সে তিনি তালেবানদের হাতে গুলিবিদ্ধ হন। সেই থেকেই তিনি বিশ্ববাসীর কাছে পরিচিত। ফ্যাশন ও লাইফস্টাইল বিষয়ক বিখ্যাত ‘ভোগ’ পত্রিকার জুন সংখ্যায় তাকে এবার প্রচ্ছদে স্থান দেওয়া হয়েছে। মালালার একটি সাক্ষাৎকারও প্রকাশিত হয়েছে এই সংখ্যায়।

তার ওই সাক্ষাৎকার নিয়েই নেট দুনিয়া সরগরম। সাক্ষাৎকারে বিয়ে প্রসঙ্গে মালালা যা বলেছেন, তা নিয়ে নানা প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। এমনকি, কেউ কেউ সেই মতকে ‘ইসলামবিরোধী’ বলেও মন্তব্য করেছেন। ২৩ বছরের এই তরুণী বিয়ে প্রসঙ্গে একটি প্রশ্নের উত্তরে বলেন, ‘আমি একটা ব্যাপার বুঝতে পারি না, কেন সবাই বিয়ে করে? জীবনসঙ্গীকে বেছে নিতে হলে, কাগজে সই করার দরকার কী? এটা একটা পার্টনারশিপও তো হতে পারে। ’

মালালার এমন মন্তব্যে তোলপাড় সোশ্যাল মিডিয়ায়। একদিকে অনেকে এই মতটির সমালোচনা করেছেন। পাশাপাশি বিয়ের মতো একটি সামাজিক প্রথাকে নিয়ে নতুন করে ভাবনাচিন্তা করার জন্য মালালার প্রশংসাও করেছেন অনেকে।

আরও অনেক বিষয় নিয়েই খোলা মনে নিজের মনের কথা জানিয়েছেন মালালা। এর মধ্যে রয়েছে হিজাব পরার প্রসঙ্গও। যে বিষয়ে মালালা বলেন, ‘এটা আমাদের সংস্কৃতিক প্রতীক। এই পোশাক বুঝিয়ে দেয়, আমি কোথা থেকে এসেছি। আমরা মুসলিম মেয়েরা, পাকিস্তানি মেয়েরা কিংবা পাখতুনের মেয়েরা এটাকে আমাদের পরম্পরা বলেই মানি।

শেয়ার করুন
আরও পড়ুন  আমরাই নেতৃত্বে যাচ্ছি: বাইডেন

Leave a Reply

Your email address will not be published.