৩ মণ ওজনের কচু!

বরিশালের উজিরপুরে ৩ মণ ওজনের সাহেবী কচু উৎপাদন করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন এক ইলেকট্রিক ব্যবসায়ী। এর উচ্চতা ১১ ফুট। বেড় আড়াই ফুট।

উজিরপুর পৌরসভার ৫নং ওয়ার্ডের মৃত আবুল হোসেন সরদারের ছেলে মো. খলিলুর রহমান সরদার ২০১৮ সালে শখের বশে উজিরপুর বাজারে নিজ ব্যবসা প্রতিষ্ঠানের পেছনে একটি সাহেবী কচুর চারা রোপণ করেন।

কচুটির আকার এবং আকৃতি বৃহৎ হওয়ায় কোনোভাবেই এটিকে দাঁড় করে রাখা সম্ভব না হওয়ায় গত ২৮ ফেব্রুয়ারি কচুটিকে গোড়া থেকে কেটে ওজন করা হয়। এ সময় এর ওজন হয় ৩ মণ এবং ১১ ফুট লম্বা হওয়ায় এটি বহন করতে চারজন লোকের প্রয়োজন হয়।

মুহূর্তের মধ্যে বিষয়টি ছড়িয়ে পড়লে উৎসুক জনতা ওই বাড়িতে ভিড় জমান।

এ ব্যাপারে চাষি খলিলুর রহমান জানান, শখের বশবর্তী হয়ে কচুর চারাটি রোপণ করেছিলাম। এটি অনেক বড় হওয়ায় খুব আনন্দিত হয়েছি। আগামীতে বেশি করে সাহেবী কচু লাগানোর চেষ্টা করব।

স্থানীয় গার্মেন্টস ব্যবসায়ী শামীম হোসেন জানান, বাজারে এই সাহেবী কচু ৩০ থেকে ৪০ টাকা কেজিতে বিক্রি হয়। এর মূল্য প্রায় ৫ হাজার টাকা।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. তৌহিদ জানান, অতি দ্রুত অফিসের কর্মকর্তাদের পাঠিয়ে খোঁজখবর নেওয়া হবে। বৃহৎ আকারের এই কচুটির কথা শুনেছি। সুযোগ পেলে ঢাকা আন্তর্জাতিক কৃষি মেলায় নেওয়ার চেষ্টা করব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *