বিড়ম্বনা কাটিয়ে সহজ হলো ট্রেন ভ্রমণ

বিয়ানীবাজারের ডাক ডেস্ক:

ট্রেন ভ্রমণ বলতেই একটা সময় মনে হতো বিরক্তি আর বিড়ম্বনা। কিন্তু সরকারের বাস্তবমুখী প্রদক্ষেপের সফল বাস্তবায়নের ফলে ট্রেন নিয়ে সেই ধারণা এখন পাল্টে গেছে। উন্নত দেশের মতো বাংলাদেশের রেলওয়ে  সেক্টরকেও আধুনিক ও যুগোপযোগী করা হয়েছে। 

তারই ধারাবাহিকতায় টিকেটের কালোবাজারি রুখতে এবং যাত্রাপথে নিরাপত্তা বৃদ্ধিতে যাত্রীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বহন বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ রেলওয়ে।

গত ১৫ ফেব্রুয়ারি এক নির্দেশনায় বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ এবছরের  ১ মার্চ থেকে প্রত্যেক যাত্রীকে চিহ্নিত করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টের কপি সাথে রাখার নির্দেশ দিয়েছিল।

নতুন সিস্টেম অনুযায়ী অনলাইনে ‘রেল সেবা’ অ্যাপ, ওয়েবসাইট (https://eticket.railway.gov.bd/) অথবা এসএমএসের মাধ্যমেই এ রেজিস্ট্রেশন করা যাবে। বিদেশিদের ক্ষেত্রে, রেজিস্ট্রেশন করার জন্য পাসপোর্ট নম্বর এবং ছবির প্রয়োজন হবে।

টিকিট যার, ভ্রমণ তার’ স্লোগানকে সামনে রেখে ট্রেনে সেবার মান উন্নতকরণে রেলওয়ে কর্তৃপক্ষ এ সিদ্ধান্তগুলো নিয়েছে। যাত্রীরা রেলওয়ের এ উদ্যোগের সুফল ইতোমধ্যেই পেতে শুরু করেছেন

গত ১ মার্চ থেকে রেলওয়ে টিকিটিং ব্যবস্থায় মোট তিনটি সেবা অন্তর্ভুক্ত করা হয়। জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের মাধ্যমে রেলওয়ের আন্তনগর ট্রেনের টিকিটিং ব্যবস্থা, টিকিট চেকিং ব্যবস্থায় পয়েন্ট অব সেল (পিওএস) মেশিনের প্রবর্তন এবং অনলাইনের মাধ্যমে কেনা টিকিট অনলাইনে ফেরতের ব্যবস্থা করা। এ পদক্ষেপের ফলে টিকিট সম্পর্কিত জালিয়াতি উল্লেখযোগ্য হারে কমে এসেছে।

নতুন সুবিধাগুলোর মাধ্যমে টিকেট ছাড়া ভ্রমণ এবং ব্ল্যাক মার্কেটে টিকেট বিক্রি বন্ধ হবে।

এছাড়াও অনলাইনে রিফান্ড পাওয়ার সুযোগ থাকায় এখন যাত্রীদেরকে স্টেশনে আসতে হবে না। ‘রেল সেবা’ অ্যাপ কিংবা রেলওয়ে টিকেটিং পোর্টাল থেকেই রিফান্ড সংগ্রহ করা যাবে।

এইসব প্রদক্ষেপের ফলে অনলাইনে আগের তুলনায় সহজেই টিকিট কেনা যাচ্ছে। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকে টিকিট কেনা কিংবা অতিরিক্ত অর্থ দিয়ে টিকিট কেনার মতো বিড়ম্বনা থেকেও রেহাই পাচ্ছেন যাত্রীরা।

টিকিট যার, ভ্রমণ তার’ স্লোগানকে সামনে রেখে ট্রেনে সেবার মান উন্নতকরণে রেলওয়ে কর্তৃপক্ষ এ সিদ্ধান্তগুলো নিয়েছে। রেলওয়ে কর্তৃপক্ষের সংশ্লিষ্ট কর্মকর্তা ও যাত্রীরা এর সুফল পাচ্ছেন । যার ফলে এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় নিজেদের সন্তোষ প্রকাশ করেছেন তারা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *