“আমি একজন মুসলিম হিসেবে গর্বিত” মার্কিন নির্বাচনে জয়ী ফিলিস্তিনি নারীর অভিব্যক্তি

বিয়ানীবাজারের ডাক ডেস্কঃ

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে জয় পেয়েছেন ফিলিস্তিন বংশোদ্ভূত ইমান জোদেহ। জো বাইডেনের নেতৃত্বাধীন ডেমোক্র্যাটিক দলের প্রার্থী হিসেবে কালারয়েডো এলাকার রিপাবলিকান প্রার্থী রবার্ট এনড্রিউসকে হারিয়ে তিনি মার্কিন কংগ্রেসের হাউজ অব রিপ্রেজেনটেটিভ হিসেবে জয় পেয়েছেন। খবর মিডলইস্ট মনিটরের।

নিজের টুইটার অ্যাকাউন্টে বুধবার জয়ের খবর জানিয়ে সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, ‘আমি পেরেছি। আমি সবার জন্য স্বপ্নের আমেরিকা বিনির্মাণে নিজেকে নিয়োজিত করব। আমি একজন মুসলিম হিসেবে গর্বিত, ফিলিস্তিনি আমেরিকান হিসেবে গর্বিত। আমি আমেরিকার নতুন প্রজন্ম। আর আমি আমার কালারয়েডো রাজ্যের যাদের প্রতিনিধি হিসেবে কাজ করব আমার সেই কমিউনিটি ও জনগণের জন্য গর্ববোধ করছি।

এখন আমার কাজের সময়। ’

তার এক সমর্থক টুইটবার্তায় বলেন, ঈমান জোদেহ এমন একজন ডেমোক্র্যাট যিনি কালারয়েডো রাজ্যের হাউজ ডিস্ট্রিক্ট ৪১-এর ইতিহাসে প্রথম কোনো মুসলিম আইনপ্রণেতা।

এর আগে ফিলিস্তিনি আমেরিকান হিসেবে পুনরায় জয় পেয়েছেন মিশিগানের রাশিদা তালিব। এছাড়া মুসলিম নারী হিসেবে মিনেসোটা থেকে কংগ্রেসে নির্বাচিত হয়েছেন ইলহান ওমর।

কে এই ঈমান জুদেহ

জুদেহর বাবা মোহাম্মদ ও মা সিহাম অভিবাসী ও শরণার্থী হিসেবে ১৯৭৪ সালে যুক্তরাষ্ট্রের কালারয়েডোয় আসেন। ঈমান জুদেহ জেনারেল অ্যাডমিনিস্ট্রেশনে পোস্ট গ্রাজুয়েশন করেছেন। কালারয়েডো রাজ্যের বিভিন্ন সংগঠনের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত ঈমান জুদেহ কালায়েডো উইমেন্স লবির বোর্ড মেম্বার। কালারয়েডোর বিভিন্ন অধিকার আন্দোলনে ব্যাপকভাবে সক্রিয়। কমিউনিটির শিক্ষিত মানুষ ও সমাজনেতাদের কাছে বিশেষভাবে গ্রহণযোগ্যতা তৈরি করেছেন তিনি।

তার বাবা গত ৫ দশক ধরে ওই রাজ্যে ক্ষুদ্র ব্যবসা করছেন। ওয়েবসাইটে জুদেহ লিখেছেন, আমাদের ঐতিহ্য, ইতিহাস, সংস্কৃতি ও ভাষা যাতে ভুলে না যাই সেজন্য আমার বাবা-মা গ্রীষ্মে ফিলিস্তিনে নিয়ে যান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *