মেসিকে ‘বিশত’ পরানো নিয়ে পশ্চিমা গণমাধ্যমে তোলপাড়

কাতার বিশ্বকাপের শিরোপা হাতে তুলে নেওয়ার আগে আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসিকে আরবের ঐতিহ্যবাহী পোশাক ‘বিশত’ পরানোর সবার মাঝে নজর কেড়েছে। তবে পোশাকটি পরানো নিয়ে বিদ্বেষপূর্ণ আচরণ করেছে অনেক পশ্চিমা গণমাধ্যম ও সাংবাদিক। কেবলমাত্র বিশত নয়, বিশ্বকাপে তুলে ধরা অনেক আরব সংস্কৃতি নিয়ে নানা প্রশ্ন ছুড়ে দিয়েছে তারা। বিশ্বের বিভিন্ন অঞ্চলের সংস্কৃতি ও উদ্‌যাপনের ধরন নিয়ে পশ্চিমা গণমাধ্যমগুলোর জ্ঞানের অভাব তাদের এমন  বৈষম্যমূলক আচরণের কারণ বলে মনে করছেন ফ্রিল্যান্স সাংবাদিক ও চলচ্চিত্র নির্মাতা আহমেদ তোয়াইজ। এ নিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরায় একটি নিবন্ধ লিখেছেন তিনি। প্রথম আলোর পাঠকদের জন্য সেটি অনুবাদ করে দেওয়া হলো।

কাতার বিশ্বকাপের ফাইনালে বিশবাসীর চোখ ছিল দোহার লুসাইল স্টেডিয়ামে। ফ্রান্সের বিপক্ষে আর্জেন্টিনার শ্বাসরুদ্ধকর এক ম্যাচ দেখেছেন সবাই।সেই খেলায় আর্জেন্টিনা ফ্রান্সকে ট্রাইবেকারে হারিয়ে ৩৬ বছর পর শিরোপা ঘরে তুলে।

তবে এই খেলা এবং খেলা শেষে উদ্‌যাপন বাদেও একটা বিষয় অনেকের নজর কেড়েছে। তা হলো বিশ্বকাপ ট্রফি হাতে তুলে দেওয়ার আগে আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসিকে আরবের ঐতিহ্যবাহী পোশাক ‘বিশত’ পরানোর বিষয়টি। এ নিয়ে পশ্চিমা অনেক গণমাধ্যমের বর্ণবাদী আচরণও অনেকের নজরে এসেছে।

মেসিকে বিশত পরানো নিয়ে পশ্চিমা অনেক পণ্ডিত ও সাংবাদিক যে বর্ণবাদী মনোভাব প্রকাশ করেছেন, তা অবশ্য নতুন নয়। কাতার বিশ্বকাপের পুরো সময়টা, এমনকি এর আগের এক বছর ধরে একই ধরনের বর্ণবাদী মনোভাব দেখিয়ে আসছেন তাঁরা। তাঁদের কথাবার্তায় এটা ভালোমতোই বোঝা যায় যে পশ্চিমা বার্তাকক্ষগুলোয় বৈচিত্র্যের ঘাটতি আছে। আর নিজেদের চেনা জগতের বাইরের রীতিনীতিগুলোর সঙ্গে মানিয়ে নেওয়ার সক্ষমতাও তাঁদের কম।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *