জন্মাষ্টমীর শোভাযাত্রা হবে না ! অনুষ্ঠান সীমাবদ্ধ থাকবে

নিজস্ব সংবাদদাতা:
করোনা ভাইরাস মহামারী পরিস্থিতিতে আগামী কাল ১১ আগস্ট স্বাস্থ্য সুরক্ষা নীতিমালার আলোকে এ বছর জন্মাষ্টমী পালন করা হবে। তবে দিনের সব অনুষ্ঠান মন্দিরাঙ্গনে সীমাবদ্ধ থাকবে। ফলে এ বছর কোনো সমাবেশ, শোভাযাত্রা, মিছিল হবে না। ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি জন্মাষ্টমী ২০২০ উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটি এ তথ্য জানিয়েছেন। তারা আরো জানান,

সভায় লিখিত বক্তব্য পাঠ করেন পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি। বক্তব্য দেন পরিষদ সভাপতি মিলন কান্তি দত্ত, মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদার, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জন ম-ল। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেএল ভৌমিক, ডিএন চ্যাটার্জি, পূরবী মজুমদার, অ্যাডভোকেট তাপস কুমার পাল, অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার, বাবুল দেবনাথ, অ্যাডভোকেট শ্যামল কুমার রায় প্রমুখ।

সভায় জানানো হয়, এ বছর জন্মাষ্টমী বিশেষ ব্যবস্থায় উদযাপন করা হবে। এ ক্ষেত্রে মন্দির/দেবালয়ের প্রবেশদ্বারে আগত ভক্ত দর্শনার্থীদের জীবাণুমুক্ত করা হবে। মন্দির কর্তৃপক্ষ হাত ধোয়ার ও স্যানিটাইজেশনের ব্যবস্থা গ্রহণ করবেন। ভক্ত ও পুরোহিত উভয়কেই মাস্ক পরতে এবং হ্যান্ডস গ্লাভস ব্যবহার করতে হবে। আগত ভক্তদের সবাইকে পরস্পর থেকে রক্ষা করতে হবে তিন ফুট শারীরিক দূরত্ব। অপ্রয়োজনে মন্দিরে অপেক্ষা বা কোনো অবস্থায়ই জনসমাগম করা যাবে না। মন্দিরে/দেবালয়ে পূজা ও দর্শনের সময়সূচি ও স্বাস্থ্য নির্দেশনাসংবলিত ফলক টাঙাতে হবে। ভালোভাবে ধৌত করতে হবে পূজার নৈবেদ্য হিসেবে ব্যবহৃত দ্রব্য। এ ছাড়া প্রসাদে কাটা ফল দেওয়া যাবে না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.