আমেরিকায় দুই বোন নাহিয়ান ও নাশরাত ইলিয়াসের কৃতিত্ব

বিয়ানীবাজারের ডাক ডেস্কঃ

যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠা প্রজন্মের নাহিয়ান ইলিয়াস ও নাশরাত ইলিয়াস কৃতিত্বের সাথে মাস্টার্স ডিগ্রি করেছেন। নাহিয়ান ইলিয়াস সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের হান্টার কলেজ থেকে পলিটিক্যাল সায়েন্সে ব্যাচেলর ডিগ্রির পরে আবার ইংরেজি ভাষা ও সাহিত্যে ব্যাচেলর (ডাবল) ডিগ্রি করেন। ২০২০ সালে তার মাস্টার্স শেষ হয়। কিন্তু মহামারী কোভিড-১৯ এর কারণে গ্র্যাজুয়েশন সিরিমনি থমকে যায়। পরে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে তা সেলিব্রেশন করে সনদ সবাইকে পাঠিয়ে দেয়া হয়।

অন্যদিকে, নাশরাত ইলিয়াস যুক্তরাষ্ট্রের খ্যাতনামা ‘এডেলফাই ইউনিভার্সিটি’ থেকে ২০২০ সালে ইংরেজি ভাষা ও সাহিত্যে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন। পাঁচ বছর মেয়াদি শিক্ষাক্রমে তিনি মাস্টার্স সম্পন্ন করেন চলতি মাসে। ইতোমধ্যে এডেলফাই ইউনিভার্সিটির লং আইল্যান্ড ক্যাম্পাসে বিশাল আয়োজনে, স্বাস্থ্যবিধি মেনে গ্র্যাজুয়েশন সিরিমনি সম্পন্ন হয়েছে। এরা দু’বোন আমেরিকায় শিক্ষকতাকেই তাদের পেশা হিসেবে বেছে নিয়েছেন। তাদের ইচ্ছে, পিএইচডি সম্পন্ন করে সামনে এগিয়ে যাওয়া।

তারা উভয়েই বিভিন্ন বৃত্তি, প্রেসিডেন্সিয়াল এওয়ার্ডসহ স্কলারশিপের সহযোগিতা পেয়ে তাদের শিক্ষাজীবন শেষ করেছেন। তারা মনে করেন, প্রকৃত শিক্ষাই একটি জাতি ও সমাজকে উজ্জ্বলতর করে গড়ে তুলতে পারে।

স্মরণ করা প্রয়োজন, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্য মাস্টার্স ডিগ্রি অর্জনকারীদের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে। এখানে মাস্টার্স ডিগ্রি হোল্ডার ১৫.০৯ %। প্রথম স্থানে রয়েছে ম্যাসেচুসেটস অঙ্গরাজ্য। সেখানে এই সংখ্যা ১৮.১৭ %।
দেশ ও প্রবাসের সুপরিচিত নিউইয়র্কে বসবাসরত কবি ফারহানা ইলিয়াস তুলি ও লেখক-কলামিস্ট ফকির ইলিয়াস দম্পতির কন্যা নাহিয়ান ইলিয়াস ও নাশরাত ইলিয়াস সকলের দোয়া-আশীর্বাদ প্রার্থী।

শেয়ার করুন
আরও পড়ুন  আমিরাতে প্রবেশে বাংলাদেশসহ ১০ দেশের করোনার সনদ লাগবে

Leave a Reply

Your email address will not be published.