কর্মফলই সুখের ঠিকানা

মোঃ জাকির হোসেন

কর্মই মানুষকে বাঁচিয়ে রাখে। বয়সে নয় কর্মই মানুষের আসল পরিচয়। ধর্ম-বর্ণ সবকিছুর উর্ধ্বেই কর্মফল। বাস্তব জিবনে যাহা কিছু অর্জন সবই জিবন চলার পথে অতঃপত ভাবে জড়িত রয়েছে।
পৃথিবীতে কোন কিছুই স্হায়ী নয়। অস্থায়ীর উপর নির্ভরশীল গোটা বিশ্ব।তাছাড়া সৃষ্টিকর্তার সৃষ্টির সেরা জিব মানুষ।মানুষের মধ্যে যত অকর্ম সবই রয়েছে।আমরা কি সবাই নিজ থেকে বদলাতে পারি না। অকর্ম গুলো পরিহার করে স্বচ্ছ মনের মানুষের মতো হয়ে বাঁচতে পারি না।
দল-বল, জাতি ধর্ম-বর্ণ সককিছু ইহকালের জন্য প্রযোজ্য হলে পরকালের জন্য নেই কোন বিন্দুমাত্র ভরসা। সবই কর্মফলের প্রতিদান ভোগ করতে হবে।রাজা প্রজা সেখানে থাকে না কোন ভেদাভেদ।

বাংলাদেশের অসংখ্য পদমর্যাদা ও গুনি ব্যক্তি ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন। বিশ্বের আনাচে-কানাচে।এদের মধ্যে অনেকেই পরপারে চলে গেলেও অনেকেই নিজ কৃতকর্মের জন্য মানুষের মনে স্থান করে নিয়েছেন। তারা মরে গিয়েও লোক চক্ষুর আড়াঁলে বেঁচে রয়েছেন।
সম্প্রতি বাংলাদেশের ধর্ম প্রতি মন্ত্রী শেখ আব্দুল্লাহ সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী
লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম
সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান বিয়ানীবাজার উপজেলার ঐতিহ্যবাহী পঞ্চখণ্ড হরগোবিন্দ ( পিএইচজি) মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক সফর আলী।

বাংলাদেশের খ্যাতনামা প্রকৌশলী, গবেষক, শিক্ষাবিদ, বিজ্ঞানী, তথ্য-প্রযুক্তিবিদ ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী চল্লিশ দশকে বিয়ানীবাজারের লাইব্রেরি আন্দোলনের অন্যতম সংগঠক মো: মাহমুদ আলী যুক্তরাষ্ট্রের বাঙালি কমিউনিটির বিশিষ্ট নেতা বিয়ানীবাজার তথা সিলেটের কৃতি সন্তান কামাল আহমদ তিনি ছিলেন বাংলাদেশ সোসাইটির দু বারের নির্বাচিত প্রেসিডেন্ট।

বিয়ানীবাজার ক্যান্সার হাসপাতালের ভূমি দাতা ও হাসপাতালের পরিচালনা পরিষদের ভাইস চেয়ারম্যান, বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে’র সাবেক সভাপতি, বিয়ানীবাজার থানা জনকল্যাণ সমিতি ইউকে’র অন্যতম উপদেষ্টা কমিউনিটি নেতা আলহাজ্ব রউফুল ইসলাম বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে’র সিনিয়র সদস্য আলহাজ্ব মো: আব্দুর রব (মতিন মিয়া) বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে’র অপর সিনিয়র সদস্য আলহাজ্ব মাহমুদুর রশীদ (মাখন মিয়া) যুক্তরাষ্ট্রে বসবাসকারী আওয়ামীলীগের সাবেক সভাপতি ও সমাজসেবী, সদালাপী জনাব হাজী আবদুল হাফিজ দুদু যুক্তরাষ্ট্রে বসবাসকারী মোহাম্মদ আব্দুল হক (উতুল) সহ নাম না জানা অনেকেই সদ্যপ্রয়াত হয়েছেন। অথচ অনেকেই তাঁর নিজ কর্মেই বেঁচে রয়েছেন। হাজার লক্ষ মানুষের হৃদয়ে ।

বাস্তব জিবনে ক্ষমতাধর কিংবা বা আবিজাত্যের ভরপুর থেকে সাময়িক
সুখ পাওয়া যায়। সঙ্গে কর্ম ভালো না থাকলে পরপারে গিয়ে ও সুখ নাই। কর্ম ফলই সুখের ঠিকানা। ধনি-দরিদ্র বৈষম্যের নীতি পরিহার করে মিলে মিশে জিবন ভোগ করার মধ্যে বাস্তব যেমন সুখময়, তেমনি পরপারও। কর্মই সকল শান্তি সুখের মূল।

লেখকঃ যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক ও বিয়ানীবাজার প্রেসক্লাবের সদস্য।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.