‘বিষ’ খাওয়াচ্ছে পাঁচভাই ও পানসী রেস্টুরেন্ট!

বিয়ানীবাজারের ডাক ডেস্কঃ

সিলেটে জনপ্রিয় রেস্টুরেন্টদের তালিকায় উপরের দিকেই থাকে ‘পাঁচভাই’ ও ‘পানসী’র নাম। প্রতিদিন শত শত মানুষ এ দুই রেস্টুরেন্টে খাবার খেতে ভিড় জমান। দেশ-বিদেশের পর্যটকরা সিলেটে এলে এসব রেস্টুরেন্টে ঢুঁ মারেন।

মূলত এ দুই রেস্টুরেন্টের খাবারের মান ভালো, স্বাস্থ্যসম্মত, এমনটাই বিশ্বাস করে খেতে যায় মানুষ। কিন্তু মানুষের এই বিশ্বাসকে পুঁজি করে পাঁচভাই রেস্টুরেন্ট এবং পানসী রেস্টুরেন্ট ভয়াবহ প্রতারণা করে আসছিল। মানুষকে খাবারের সাথে রীতিমতো ‘বিষ খাওয়াচ্ছিল’ তারা!

সোমবার র‌্যাব-৯ এর ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নগরীর জিন্দাবাজারস্থ এ দুই রেস্টুরেন্টের খাবারে অনিয়মের ভয়াবহ চিত্র বেরিয়ে আসে।

অভিযানে পাঁচভাই রেস্টুরেন্টকে ৩ লাখ টাকা এবং পানসী রেস্টুরেন্টকে সাড়ে ৩ লাখ টাকা জরিমানা করা হয়।

র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের এই অভিযানে পাঁচভাই ও পানসী রেস্টুরেন্টের অনিয়ম দেখে আঁতকে ওঠেন ম্যাজিস্ট্রেটসহ সংশ্লিষ্ট সবাই।

অভিযানকালে দেখা যায়, কাপড়ে যে রঙ ব্যবহার করা হয়, সেই রঙ খাবারের মধ্যে মেশানো হয়েছে! খাদ্যে স্বাদ বাড়াতে যে ফুড ফ্লেভার ব্যবহার করা হচ্ছিল, সেগুলোর মেয়াদ ছিল না। নোংরা, অস্বাস্থ্যকর পরিবেশে সংরক্ষণ করা হয়েছিল খাবার। এমনকি পচা-বাসি খাবারও মানুষকে খাওয়াচ্ছিল তারা!

অভিযান শেষে র‌্যাবের নির্বাহী মাজিস্ট্রেট মো. আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, রেস্টুরেন্টে খাবারে কাপড়ের রঙ ও মেয়াদোত্তীর্ণ ফুড ফ্লেভার মেশানো হচ্ছিল। অস্বাস্থ্যকর পরিবেশে খাবার সংরক্ষণ এবং পচা খাবার বিক্রি করছিল তারা। এজন্য তাদেরকে জরিমানা করা হয়েছে।

তিনি জানান, সিলেটে নিয়মিত বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে এ অভিযানে পরিচালনা করা হয়েছে। এ  ধরনের অভিযান অব্যহত থাকবে। যেখানে অনিয়ম হবে, সেখানেই অভিযান চালিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

খাদ্য বিষয়ক বিশেষজ্ঞরা বলছেন, পাঁচভাই ও পানসী রেস্টুরেন্টে খাবারের যে চিত্র দেখা গেছে, এসব খাবার খেলে বড় ধরনের রোগব্যাধিতে আক্রান্ত হতে পারে মানুষ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *