বিচারপতির ছেলের বিরুদ্ধে রিট করায় দুই আইনজীবীকে জরিমানা

বিয়ানীবাজারের ডাক ডেস্কঃ 

রিট করে আদালতের সময় নষ্ট করেছেন- এমন মন্তব্য করে সুপ্রিমকোর্টের ২ আইনজীবীকে এক’শ টাকা করে জরিমানা করেছেন হাইকোর্ট। একই সঙ্গে তাদের বিরুদ্ধে আদালত অবমানার রুলও জারি করেছেন আদালত।

রোববার (৮ নভেম্বর) বিচারপতি গোবিন্দ্র চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মাদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ ব্যারিস্টার সৈয়দ সাইয়েদুল হক সুমন ও অ্যাভোকেট ইশরাত হাসানের বিরুদ্ধে এ আদেশ দেন।

আইনজীবী অন্তর্ভুক্তির পরীক্ষায় উত্তীর্ণ না হয়েও এক বিচারপতির ছেলে ব্যারিস্টার জুম্মন সিদ্দিকীকে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে গেজেট প্রকাশ করে বার কাউন্সিল। এর বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন ব্যারিস্টার সৈয়দ সাইয়েদুল হক সুমন ও অ্যাডভোকেট ইশরাত হাসান।

আদালত তার রায়ে আইনজীবী হিসেবে ব্যারিস্টার জুম্মন সিদ্দিকীর বিষয়ে বার কাউন্সিলের গেজেটের বৈধতা দিয়ে হাইকোর্টের আরেকটি বেঞ্চের দেওয়া রুলও খারিজ করেন।

গত বছরের ১৮ ডিসেম্বর এক বিচারপতির ছেলেকে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে জারি করা গেজেটের কার্যক্রম স্থগিত করে, গেজেট প্রকাশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্টের আরেকটি বেঞ্চ।

একই বছর ২১ নভেম্বর করা রিট আবেদনে বলা হয়, বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষায় কয়েকবার অংশ নিয়েও কৃতকার্য হতে পারেনি হাইকোর্টের এক বিচারপতির ছেলে মো. জুম্মান সিদ্দিকী। অথচ গত ১৯ সেপ্টেম্বর জুম্মান সিদ্দিকীকে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত করে গত ৩১ অক্টোবর গেজেট প্রকাশ করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *