বাজেটে যেসব পণ্যের দাম বাড়তে পারে ও যেসব পণ্যের দাম কমতে পারে

বিয়ানীবাজারের ডাক ডেস্ক:

দাম বাড়তে পারে

আগামী ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুর ৩টায় জাতীয় সংসদ অধিবেশনে অর্থমন্ত্রী এই বাজেট পেশ করছেন।

প্রস্তাবিত বাজেটে নিম্নোক্ত পণ্যের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী সেগুলো হলো-

বডি স্প্রে, প্রসাধনী পণ্য, জুস, প্যাকেটজাত খাদ্য দ্রব্য, আমদানি করা ফল ও ফুল, আমদানি করা ফার্নিচার, কসমেটিকস, বিড়ি-সিগারেট, তামাক, গুল, জর্দা, প্রাইভেটকার, আমদানি করা ফ্রিজ ও এসি, আমদানি করা মোটরসাইকেল, আমদানি করা মুঠোফোন, চীজ, গুঁড়ো দুধ,
পনির, দই, জিআই ফিটিং, অ্যালুমিনিয়াম ফয়েল, গাড়ির সিলিন্ডার, লাইটার, কম্পিউটার প্রিন্টারের টোনার, মেডিটেশন সেবার জন্য ব্যবহৃত যন্ত্রপাতি।
এছাড়াও আরও যেসব পণ্যের দাম বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে- আমদানিকৃত ইলেকট্রনিক ক্যাবল, সব ধরনের পাইপ, সব ধরনের রাবার জাতীয় পণ্য, আমদানিকৃত সোলার প্যানেল, অপটিক্যাল ফাইবার ক্যাবল, আমদানিকৃত চেয়ার, প্রিন্টিং কালি, আমদানিকৃত বিলাসবহুল পাখি, কিট-মাস্কসহ সব ধরনের কোভিড-১৯ সরঞ্জাম ইত্যাদি।

 

দাম কমতে পারে

সেগুলোর মধ্যে রয়েছে- স্বর্ণ আমদানিতে অগ্রিম কর প্রত্যাহার করা হয়েছে। ফলে স্বর্ণালঙ্কারের দাম কমতে পারে।

শ্রবণ প্রতিবন্ধীদের শ্রবণ সহায়ক যন্ত্রের আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। ফলে শ্রবণ সহায়ক যন্ত্রের দাম কমতে পারে।

হুইল চেয়ারে বিদ্যমান ১৫ শতাংশ ভ্যাট ও ১০ শতাংশ অগ্রিম কর থেকে অব্যাহতি দেওয়ার প্রস্তাব করা হয়েছে। ফলে হুইল চেয়ারের দাম কমতে পারে।

এ ছাড়া শুল্ক কমানোর প্রস্তাব দেওয়া হয়েছে পানির ফিল্টার, বিমানের জন্য ব্যবহৃত টায়ার, কাজু বাদাম ও পেস্তা বাদামে।ফলে এসব পণ্যের দাম কমতে পারে।
সুত্র: যুগান্তর

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *