প্রায় ১২ ঘণ্টা ধরে সীতাকুণ্ডে জ্বলছে আগুন

প্রায় ১২ ঘণ্টা হয়ে গেলেও এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি চট্টগ্রামের সীতাকুণ্ডের শীতলপুরের কনটেইনার ডিপোতে লাগা আগুন।

গতকাল রাত সাড়ে ৯টায় লাগা আগুন আজ সকাল ৯টা নাগাদও পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। এখনো আগুন জ্বলছে। চারপাশের আকাশ কালো ধোঁয়ায় ছেয়ে গেছে। এ অবস্থায় তাকানোই কষ্টকর। এ ছাড়া, চারপাশে ছড়িয়ে পড়েছে কেমিক্যালের ঝাঁঝালো গন্ধ।

ঘটনাস্থল থেকে পুলিশের চট্টগ্রাম রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) আনোয়ার হোসেন জানান, ঘটনাস্থলে এখন ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট রয়েছে। তবে, থেমে থেমে বিস্ফোরণ হতে থাকায় ফায়ার সার্ভিসকর্মীরা এখনো ভেতরে যেতে পারছে না। ফলে আগুন এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি।

চট্টগ্রাম থেকে ঘটনাস্থলে আসা ফায়ার সার্ভিসের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, পুরো ডিপোজুড়ে শত শত কনটেইনার। এর মধ্যে কোনটিতে কেমিক্যালের গ্যালন আছে বা নেই, সেটা বোঝা মুশকিল। এই পরিস্থিতিতে ভেতরে যাওয়া খুবই ঝুঁকিপূর্ণ। তাই আগুন নেভানো এখনো সম্ভব হচ্ছে না।

ডিআইজির দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, সীতাকুণ্ডে ওই কনটেইনার ডিপোতে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত ফায়ার সার্ভিসের ৩ কর্মীসহ ১৬ জন নিহত হয়েছেন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন আহত ও দগ্ধ আরও ২ শতাধিক মানুষ।

এর আগে গতকাল রাত সাড়ে ৯টার দিকে সীতাকুণ্ডের ওই কনটেইনার ডিপোতে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়।

চট্টগ্রামের সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত বেড়ে ১৯ জনে দাঁড়িয়েছে। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন আহত ও দগ্ধ আরও ২ শতাধিক মানুষ। ঘটনাস্থল থেকে এ তথ্য জানিয়েছেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দীন।

তিনি বলেন, সর্বশেষ তথ্য অনুযায়ী নিহতের সংখ্যা বেড়ে ১৯ জনে দাঁড়িয়েছে। আর বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আহত ও দগ্ধ আরও ২ শতাধিক মানুষ।

নিহত ১৯ জনের মধ্যে ৫ জনের নাম পাওয়া গেছে। তারা হলেন—কুমিরা ফায়ার স্টেশনের নার্সিং অ্যান্টেনডেন্টস মো. মনিরুজ্জামান (৩২), বাঁশাখালী উপজেলার চনুয়া ইউনিয়নের মধুখালী গ্রামের মমিনুল হক (২৪), একই উপজেলার চারিয়ার নাপুরা এলাকার মাহমুদুর রহমানের ছেলে মো. মহিউদ্দীন (২৪), ভোলা জেলার হাবিবুর রহমান (২৬) ও রবিউল আলম (১৯)। তাদের মধ্যে মহিউদ্দীন বেসরকারি পার্ক ভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *