প্রশ্নপত্রে চা শ্রমিককে ‘কুলি’ সম্বোধন করায় সামাজিক যোগাযোগ মাধ্যমে নিন্দার ঝড়

প্রশ্নপত্রে চা শ্রমিককে ‘কুলি’ সম্বোধন করায় সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড়

মৌলভীবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে রাজস্ব প্রশাসনের ৪টি গ্রেডে মোট ২২ জনকে নিয়োগের জন্য শুক্রবার (৪ মার্চ) পরীক্ষা অনুষ্ঠিত হয়। সরকারি এ চাকরির পরীক্ষার প্রশ্নপত্রে চা শ্রমিককে ‘কুলি’ সম্বোধন করায় জেলাজুড়ে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এ পরিক্ষায় সাড়ে ৭ হাজারের বেশি পরীক্ষার্থী এতে অংশ নেন। ভূমি মন্ত্রণালয়ের অদিশাখা-১ (মাঠ প্রশাসন) নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি প্রকাশ করে।

পরীক্ষার প্রশ্নপত্রে চা শ্রমিককে ‘কুলি’ বলার খবর ছড়িয়ে পড়লে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ জানিয়ে পোস্ট করছেন চা শ্রমিকদের সন্তানেরা।

পরীক্ষায় অংশ নেওয়া একাধিক চা শ্রমিকের সন্তান সূত্রে জানা যায়, প্রশ্নপত্রে ইংরেজিতে অনুবাদ এসেছে ‘শ্রীমঙ্গলকে চায়ের রাজধানী বলা হয়। শ্রীমঙ্গলে ৯২টি চা বাগান রয়েছে। শ্রীমঙ্গলের চা খুব উপাদেয়। কুলিরা হাত দিয়ে চা পাতা সংগ্রহ করে। প্রক্রিয়াজাত চা পাতা থেকে চা উৎপন্ন হয়।’ এসময় তারা প্রশ্নপত্রে চা শ্রমিকদের কুলি বলায় তীব্র নিন্দা জানান। এ সময় তারা আরো বলেন, চা বাগানে কাজের অভাব।

অনেক কষ্ট করে দৈনিক ১২০ টাকা মজুরির চা শ্রমিক বাবা-মা পড়ালেখা করিয়েছেন। বড় কষ্টে প্রস্তুতি নিয়েছিলাম এই অভাবের গেড়াকলে। ভালো মন নিয়ে পরীক্ষা দিতে গিয়েছিলাম। কিন্তু প্রশ্নপত্র দেখে মনটাই খারাপ হয়ে গেল।’

বাংলাদেশ চা শ্রমিক যুব পরিষদের আহ্বায়ক সাগর খান হৃদয় সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ঘটনার তীব্র নিন্দা জানাই লিখেন, ডিসি অফিসের প্রশ্নে আসলো কুলিরা হাত দিয়ে পাতা তুলে, এই প্রশ্ন শুধু প্রশ্ন না এটা চা শ্রমিকদের নিয়ে উপহাস করা এবং ১৫ লক্ষ জনগোষ্ঠীর মানহানি করা। হাজারো যুবসমাজের ভাইদের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে এরকম চা শ্রমিকদের নিয়ে উপহাস করার কারনে।

প্রশ্নপত্রে চা শ্রমিকদের কুলি বলায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সারা দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়া চা শ্রমিকদের সন্তানদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদ’-এর সভাপতি মনোজ কুমার যাদব ও সাধারণ সম্পাদক রাজু নুনিয়া।

মৌলভীবাজার জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মেহেদী হাসানকে প্রশ্নপত্রের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি এখনো প্রশ্নপত্র দেখিনি। আমরা শুধু পরীক্ষার্থীদের অ্যাকোমোডেশনের ব্যবস্থা করেছি। ভূমি মন্ত্রণালয়ের অধিনে নির্বাচন বোর্ড এই পরীক্ষা নিয়েছে।’

সুত্রঃবিডিলাইভ২৪

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *