প্রতিপক্ষকে চার রান পাইয়ে দিয়ে শাস্তির মুখে আফগানিস্তান

অন্যায় করেছে আফগানিস্তান। তাই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসির শাস্তি পেতে হলো আফগান ক্রিকেট দলকে। তার জেরে অতিরিক্ত একটি রান তাদের দিতে হল বিপক্ষ জিম্বাবুয়েকে। স্পিরিট অব ক্রিকেটের বাইরে গিয়ে কাজ করায় তাদের এই শাস্তির মুখে পড়তে হল।

জিম্বাবুয়ের ১০ নম্বর ব্যাটসম্যানকে যাতে স্ট্রাইকে রাখা যায়, সেই জন্য ওভারের শেষ বলে আফগানিস্তানের দ্বি  শতককারী ব্যাটসম্যান হাসমতউল্লাহ সাহিদি ইচ্ছে করে বল বাউন্ডারিতে পাঠান। ঘটনাটি ঘটে আফগানিস্তান-জিম্বাবুয়ে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন। তখন জিম্বাবুয়ের রান ছিল ৮ উইকেটে ২৮১ রান। মিডল-অর্ডার ব্যাটসম্যান সিকান্দর রাজা ৭৯ রানে ব্যাট করছিলেন। উল্টা দিকে ছিলেন জিম্বাবুয়ের ১০ নম্বর ব্যাটসম্যান ব্লেসিং মুজারাবানি। পরের ওভারে তাকেই স্ট্রাইকে চেয়েছিল আফগানিস্তান। ওভারের শেষ বলে রাজা কভার দিয়ে একটি শট খেলেন। এরপরেই হাশমতুল্লাহ শাহিদি অদ্ভুত কাণ্ড ঘটান। বল থামানোর সময় তিনি একটি পা বাউন্ডারি লাইনের বাইরে রাখেন।

মাঠের অন ফিল্ড আম্পায়ার আলিম দার ও আহমেদ শাহ পাকতিন আলোচনা করে সিদ্ধান্ত নেন, শাহিদি ইচ্ছে করেই এরকম করেছেন। তারা জিম্বাবুয়েকে অতিরিক্ত হিসেবে একটি রান দেন। রাজাকে পরের ওভারে স্ট্রাইক নেয়ার অনুমতি দেন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *