জয়ের কাছাকাছি বাইডেন, সম্ভাবনা আছে ট্রাম্পেরও

বিয়ানীবাজারের ডাক ডেস্কঃ 

যুক্তরাষ্ট্রের নির্বাচনের চিত্র যেন ক্ষণে ক্ষণেই পাল্টে যাচ্ছে। নির্বাচনের ফলাফল কি হতে যাচ্ছে তা নিয়ে আগ্রহের শেষ নেই বিশ্ববাসীর। বেশিরভাগ ইলেকটোরাল কলেজ ভোটের ফলাফল হাতে এসেছে। এতে দেখা যাচ্ছে এখন পর্যন্ত ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন পেয়েছেন ২৬৪টি ইলেকটোরাল ভোট। অপরদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের হাতে আছে ২১৪টি ভোট। আর মাত্র ৬টি ইলেকটোরাল ভোট নিশ্চিত করতে পারলেই হোয়াইট হাউসের দখল যাবে ডেমোক্র্যাটদের হাতে।

দোদুল্যমান উইসকনসিনের পর মিশিগানেও জয় পেয়ে বিজয়ের অনেকটা কাছে চলে এসেছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন। এই অঙ্গরাজ্যের ১৬টি ইলেকটোরাল কলেজ ভোট যোগ হয়েছে তার ঝুলিতে। গত নির্বাচনে এই অঙ্গরাজ্যে জয় পেয়েছিলেন বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

এর আগে উইসকনসিন অঙ্গরাজ্যের ১০টি ইলেকটোরাল কলেজের ভোট নিজের করে নেন জো বাইডেন। এর মাধ্যমে তিনি হোয়াইট হাউসের খুব কাছাকাছি চলে গেলেন।

এই জয়ের ফলে সব মিলিয়ে বাইডেনের ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা দাঁড়াল ২৫৩। আর ট্রাম্প এখন পর্যন্ত পেয়েছেন ২১৪ ভোট। প্রেসিডেন্ট হতে প্রয়োজন ২৭০ ভোট।

এই অঙ্গরাজ্য এবারের নির্বাচনের প্রথম থেকেই ব্যাটলগ্রাউন্ড হিসেবে পরিচিত। প্রথম থেকেই এই রাজ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছিল। তবে বাইডেন জয় পেলেও রিপাবলিকান ট্রাম্পের সঙ্গে তার ব্যবধান সামান্যই।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের এক অনলাইন প্রতিবেদনে জানানো হয়েছে, এই রাজ্যে ট্রাম্পের চেয়ে ৬৭ হাজারের বেশি ভোটের ব্যবধানে জয় পেয়েছেন বাইডেন। যদি ভোট পুনরায় গণনা করা হয় তারপর ট্রাম্পের এখানে জয়ের সম্ভাবনা নেই বললেই চলে।

গত নির্বাচনে জেতা উইসকনসিন ও অ্যারিজোনাতেও হেরেছেন ট্রাম্প। প্রায় দুই যুগ পর রিপাবলিকান ঘাঁটি অ্যারিজোনায় ডেমোক্র্যাটদের প্রথম জয় এনে দিলেন প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন।

এদিকে ফলাফল বাকি আছে আরো পাঁচটি রাজ্যে। সেগুলো হলো- জর্জিয়া ১৬টি, আলাস্কা ৩টি, নেভাদা ৬টি, নর্থ ক্যারোলাইনা ১৫টি এবং পেনসিলভেনিয়া ২০টি। এই রাজ্যগুলোতে জয় পেলে টিকে যেতে পারেন ট্রাম্প।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *