জুতা পায়ে ড. জিসি দেবের স্মৃতি ফলকে, এ কেমন শ্রদ্ধা

 

নিজস্ব সংবাদদাতা
১৯৭১ সালের ২৫ মার্চ কালোরাতে পাকহানাদার বাহিনীর হাতে নিহত শহীদ বুদ্ধিজীবি ড. গোবিন্দ চন্দ্র দেব (জি.সি দেব) এর পিতৃভূমির বাড়িটি রয়েছে লাউতা ইউনিয়নের লাউতা গ্রামে।

গত বুধবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবি দিবসে তার বাড়ির নিকটে লাউতা প্রাথমিক বিদ্যালয়ে স্থাপিত শহীদ বুদ্ধিজীবি ড. গোবিন্দ্র চন্দ্র দেব (জিসি দেব) এর বাড়ির সম্মুখে স্মৃতি ফলকে শ্রদ্ধাঞ্জলি অর্পন করে উপজেলা প্রশাসন থেকে শুরু করে বিভিন্ন বিদ্যালয়, রাজনৈতিক ও সামাজিক সংগঠনগুলো। স্মৃতি ফলকের মূল বেদীতে জুতা পায়ে উঠার নিয়ম না থাকলেও সে কাজটিই করছেন বিয়ানীবাজার উপজেলা আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক ও জলঢুপ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল মুছাব্বির। একজন শিক্ষকের এমন ঘটনা দেখে ফুল দিতে আসা অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। বিয়ানীবাজার উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে ফুল দেয়ার সময় দেখাযায় শিক্ষক আব্দুল মুচ্ছাব্বিরকে জুতা পায়ে দিয়ে ড. জিসি দেবের স্মৃতি ফলকের মুল বেদীতে উঠে ফুল দিতে।

১৯৭১ সালের ২৫ মার্চের সেই কালো রাতে পাকিস্তানী হানাদারদের হাতে নিহত হন ড. জিসি দেব। ড. জিসি দেব সহ সকল শহীদ বুদ্ধিজীবিদের প্রতি শ্রদ্ধা জানানোর লক্ষে ১৪ ডিসেম্বর সরকারি ভাবে দিবস হিসেবে পালন করে বাঙালি জাতি। সে শ্রদ্ধা যদি হয় এমন অশ্রদ্ধায় ভরা হয় তাহলে এটি কিসের শ্রদ্ধা। এমনটি মন্তব্য করেছেন সুশীল সমাজের লোকজন। এ সময় একজন মুক্তিযোদ্ধা বলেন, একজন শিক্ষক ও উপজেলা আওয়ামীলীগের গুরুত্বপূর্ণ পদে থাকা এমন ব্যক্তির কর্মকান্ড আমাদের দেশ ও জাতির জন্য একটি লজ্জার ব্যাপার।
যারা রক্তের বিনিময়ে আমাদের দেশ এনে দিয়েছে, তাদেরকে শ্রদ্ধা জানাতে গিয়ে জুতা পায়ে দিয়ে যিনি এমন কর্মকান্ড করেছে তা আসলেই দুঃখজনক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *