কেন শ্রীলংকায় আইপিএল ২০২২ সম্প্রচারিত হচ্ছে না?

আইপিএল বর্তমান কালের পৃথিবীর সর্বশ্রেষ্ঠ টি-২০ লিগ। আইপিএল ক্রিকেট প্রেমীদের জন্য একটি খুবই উপভোগ্য টুর্নামেন্ট। ভারত ছাড়া বিশ্বের সকল ক্রিকেটপ্রেমীরা অধীর আগ্রহের সাথে এই টুর্নামেন্টের জন্য অপেক্ষা করে থাকেন।  চলমান অর্থনৈতিক দুর্দশার প্রভাবে শ্রীলংকায় আইপিএল কোন টিভি চ্যানেলে দেখানো হচ্ছেনা। 

আইপিএল ২০২২ এর খেলা পুরোদমে চলছে সবগুলো দল শেষ চারে জায়গা করে নেওয়ার জন্য তাদের সেরাটা দিয়ে খেলছে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের এই সংস্করণটি দুই মাসব্যাপী চলবে। আইপিএলকে আরও আকর্ষনীয় করার উদ্দেশ্যে এবারের আসরে দুটি নতুন দল যুক্ত করা হয়েছে। এছাড়া দুটি গ্রুপে ভাগ করে খেলা হচ্ছে। দুই গ্রুপের শীর্ষ দুই দল প্ল্যা-অফের টিকেট পাবে।

যা টুর্নামেন্টে নুতুন মাত্রার যোগ করার সাথে সাথে । সেগুলো হল লখনউ সুপার জায়ান্টস এবং গুজরাট টাইটানস। আইপিএল ২০২২ শুধুমাত্র টিভি এবং রেডিওতে সীমাবদ্ধ নয় বরং বিভিন্ন লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে সারা বিশ্বে সম্প্রচার করা হচ্ছে। কিন্তু ভারতের প্রতিবেশী দেশ শ্রীলংকায় নামজাদা এই টুর্নামেন্টের সম্প্রচার সম্পূর্ণভাবে বন্ধ করে দেয়া হয়েছে। অথচ শ্রীলংকার তিন জন ক্রিকেটার এবারের আইপিএলে অংশগ্রহন করছেন। তারা হলেন ওয়াহিন্দু হাসারাংঙ্গা – রয়েল চ্যালেঞ্জার ব্যাংগালোর, ভানুকা রাজাপাস্কা – পাঞ্জাব সুপার কিংস, দুস্মন্থ চামিরা – লখনউ সুপার জায়েন্টের হয়ে প্রতিনিধিত্ব করছেন।

বহুল কাংখিত আইপিএলে শ্রীলংকার ক্রিকেটাররা মাঠ কাপিয়ে বেড়ালেও তাদের দেশের সমর্থকেরা দেখতে পারছেন না। চলমান অর্থনৈতিক সংকটের কারণে শ্রীলঙ্কায় আইপিলের ২০২২ সম্প্রচার করা হচ্ছে না।

কেন শ্রীলংকায় আইপিএল ২০২২ এর সম্প্রচার করা হচ্ছে না ?

জানি নিউজের প্রতিবেদন অনুসারে, শ্রীলঙ্কায় চলমান আর্থিক সংকট কেবল সাধারণ মানুষকেই প্রভাবিত করেনি বরং আইপিএল ২০২২ এর সম্প্রচারেও বিরূপ প্রভাব ফেলেছে।  প্রতিবেদনে আরও যোগ করা হয়েছে যে মর্যাদাপূর্ণ টি-টোয়েন্টি লীগও মিডিয়া কভারেজ পাওয়া বন্ধ করে দিয়েছে। এমনকি দ্বীপ রাস্ট্রটির দুটি জনপ্রিয় সংবাদপত্রেও টুর্নামেন্ট সম্পর্কিত কোনও সংবাদ প্রকাশিত হচ্ছে না।

প্রিন্ট মিডিয়াগুলো “কাগজের দাম মেটাতে হিমশিম খাচ্ছে” এবং আপাতত অনলাইনে খবর প্রকাশ করা হচ্ছে।  ইলেকট্রনিক মিডিয়ার কথা বললে, সংকট এতটাই বেড়েছে যে অনেক টিভি চ্যানেলও বন্ধ হয়ে গেছে।  যদিও শ্রীলঙ্কার ক্রিকেট সমর্থকরা স্থানীয় চ্যানেলগুলির সাথে আইপিএলের সম্প্রচার অধিকার দাবি করেছে, তবে দেশের অর্থনৈতিক অবস্থার দুঃখজনক অবস্থা এমন যে টুর্নামেন্টটি সম্প্রচার করা যাচ্ছে না।

শ্রীলঙ্কা তার সর্বকালের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি।  রাজাপাকসে প্রশাসন বৈদেশিক মুদ্রার ঘাটতির কারণে প্রয়োজনীয় আমদানির জন্য অর্থ প্রদানের অবস্থানে নেই, যার ফলস্বরূপ মৌলিক পণ্যের দাম আকাশচুম্বী হয়েছে এবং মুদ্রাস্ফীতি বাড়ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *