এবার রাজধানীর নিউ সুপার মার্কেটে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ২৬ ইউনিট

বিয়ানীবাজারের ডাক ডেস্ক :

এবার রাজধানীর নিউমার্কেট সংলগ্ন ঢাকা নিউ সুপার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শনিবার (১৫ এপ্রিল) ভোর ৫টা ৪০ মিনিটে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ২৬টি ইউনিট। বিষয়টি নিশ্চিত করেছেন পলাশী ফায়ার স্টেশনের ফায়ার ফাইটার মাসুদ আহমেদ।

মাসুদ আহমেদ জানান, শনিবার ভোরে ঢাকা নিউ সুপার মার্কেটের তিনতলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বর্তমানে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ২৬টি ইউনিট।

তবে প্রাথমিকভাবে অগ্নিকাণ্ডের সূত্রপাত এবং হতাহতের খবর জানাতে পারেননি তিনি।

এর আগে গত ৪ এপ্রিল ভোর ৬টা ১০ মিনিটে বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে।

তাদের সঙ্গে যোগ দেয় সেনা, নৌ ও বিমানবাহিনীর দলও। সবার চেষ্টায় বঙ্গবাজারে লাগা ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে আসে প্রায় সাড়ে ৬ ঘণ্টা পর। আর পুরোপুরি আগুন নেভে ৭৫ ঘণ্টা পর অর্থাৎ ৭ এপ্রিল সকাল ৯টায়।

ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় পাঁচ হাজারের বেশি দোকান পুড়ে ছাই হয়ে যায়। ক্ষতি হয় প্রায় দেড় হাজার কোটি টাকার বেশি। এ অগ্নিকাণ্ডের জন্য ব্যবসায়ীদেরকে পরোক্ষভাবে দায়ী করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) তদন্ত কমিটি।

ডিএসসিসির তদন্ত প্রতিবেদনে বলা হয়, মার্কেটের এক প্রহরীর ধূমপানের অভ্যাস ছিল। তিনি লুকিয়ে সিগারেট খেতেন। এ অবস্থায় সেহরির সময় তার ফেলে দেয়া সিগারেটের অংশ থেকে অগ্নিকাণ্ডের সূত্রাপত হতে পারে বলে ধারণা করছে কমিটি।

এছাড়া সাক্ষীদের ভাষ্যমতে, বঙ্গবাজার মার্কেটে মশার উপদ্রব ছিল। যে কারণে নিরাপত্তা প্রহরীদের ব্যবহার করা মশার কয়েল থেকেও আগুনের সূত্রপাত হতে পারে। আগুন লাগার আর কোনও কারণ পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *