অস্টম দিন শেষে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সর্বশেষ আপডেট

অস্টম দিন শেষে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের লাইভ:

রাশিয়া প্রধান শহরগুলিকে আক্রমণ করার মাধ্যমে দখল করার চেস্টা করছে। অন্যদিকে ইউক্রেনীয় প্রতিরক্ষা বাহিনী রুশ সেনার আক্রমণ থেকে দেশকে রক্ষা করার চেস্টা করেছে। 

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বৃহস্পতিবার অষ্টম দিনে প্রবেশ করার সাথে সাথে খেরসনের মেয়র ঘোষনা দিয়ে বলেছেন যে ইউক্রেনের দক্ষিণে কৌশলগত বন্দর শহরটি রাশিয়ান বাহিনী “দখল” করেছে।

ইতিমধ্যে ডিনিপার নদীর তীরে অবস্থিত খেরসন-এর দৃশ্যত  রাশিয়ার দখলে চলে গেছে । ইউক্রেনের নাগরিক ও সরকার তাদের দেশকে রাশিয়ার কু নজর থেকে তাদের মূল শহরগুলোকে বাচানোর জন্য প্রানপন চেস্টা চালাচ্ছে।

যত দিন যাচ্ছে রাশিয়া তাদের আক্রমণ শেলীতে নুতুন নুতুন মাত্রা যোগ করার মাধ্যমে ইউক্রেনে তাদের অবস্থান শক্ত করার চেস্টা করছে। তাদের মুল লক্ষ্য হচ্ছে রাজধানী কিয়েভ দখল করা। এছাড়া তাদের নজর ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ এবং আরেকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বন্দর শহর মারিউপোল সহ বেশ কয়েকটি কৌশলগত শহরগুলিতে রয়ে গেছে।

চলমান রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার দ্বিতীয় দফায় আলোচনা হওয়ার কথা ছিল । যদিও এই আলোচনা ফল্প্রসু হওয়ার তেমন কোন সম্ভাবনা ছিলনা।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার বুধবার গভীর রাতে বলেছেন, ইতিমধ্যেই, প্রায় ১ মিলিয়ন মানুষ চলমান সঙ্কট থেকে নিজেদের বাচাতে ইউক্রেন থেকে পালাতে বাধ্য হয়েছে।

এদিকে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি রাজধানী কিয়েভ থেকে সরিয়ে নেওয়ার প্রস্তাব দিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেছেন বলে জানিয়েছে ব্রিটেনে ইউক্রেনে দুতাবাস। শনিবার এক টুইট বার্তার মাধ্যমে তারা এই তথ্য জানিয়েছে।

“লড়াই এখানে; আমার গোলাবারুদ দরকার, রাইড নয়,” জেলেনস্কি মার্কিন যুক্তরাষ্ট্রকে বলেছেন, দূতাবাস অনুসারে।

শনিবার সকালে একটি ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন ভুয়া খবরে বিশ্বাস করবেন না। তিনি আরো যোগ করেন তিনি এখনও কিয়েভেই আছেন।

“আমি এখানে আছি। আমরা অস্ত্র রাখছি না। আমরা আমাদের দেশকে রক্ষা করব, কারণ আমাদের অস্ত্রই সত্য, এবং আমাদের সত্য হল এটি আমাদের দেশ, আমাদের দেশ, আমাদের সন্তান, এবং আমরা এই সবকে রক্ষা করব।” সে বলেছিল.

“এটাই। আমি তোমাকে এটাই বলতে চেয়েছিলাম। ইউক্রেনের গৌরব,” তিনি যোগ করেছেন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের মধ্যে বৃহস্পতিবার সন্ধ্যায় মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস বলেছেন জেলেনস্কি “রুশ আগ্রাসনের প্রধান লক্ষ্য”। যা মুলত জেলেনস্কির নিজের বক্তব্যেই প্রতিফলিত হচ্ছে তার বুদ্ধিমত্তা বলেছে যে তিনি একটি মূল লক্ষ্য হয়ে উঠেছেন। তাদের তথ্য অনুযায়ী শত্রুরা আমাকে এবং আমার পরিবারকে চিহ্নিত করেছে,” জেলেনস্কি বৃহস্পতিবার বলেছেন।

“তারা রাষ্ট্রপ্রধানকে ধ্বংস করে রাজনৈতিকভাবে ইউক্রেনকে ধ্বংস করতে চায়। আমাদের কাছে তথ্য আছে যে শত্রু নাশক গোষ্ঠী কিয়েভে প্রবেশ করেছে।”

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *