ভারতের রাস্তায় ছবি সেঁটে ফরাসি প্রেসিডেন্টের অবমাননা

মোট পড়া হয়েছে 184 

বিয়ানীবাজারের ডাক ডেস্কঃ

ব্যস্ত রাস্তায় সেঁটে দেওয়া হয়েছে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁর সার সার ছবি! তার উপর দিয়ে চলে যাচ্ছে গাড়ির চাকা। মাড়িয়ে যাচ্ছেন পথচারীরা।

বৃহস্পতিবার সন্ধ্যায় মুম্বইয়ে দেখা গিয়েছে এমনই দৃশ্য। দক্ষিণ মুম্বইয়ের জে জে ফ্লাইওভারের নীচে মহম্মদ আলি রোড এবং ভেন্ডি বাজার এলাকায় উদ্দেশ্যপ্রণোদিত ভাবেই ফরাসি প্রেসিডেন্টের ছবি দেওয়া পোস্টার রাস্তায় সাঁটা হয়েছিল বলে জানিয়েছে মুম্বই পুলিশ।

মুম্বই পুলিশের মুখপাত্র এস চৈতন্য শুক্রবার বলেন, ‘‘খবর পেয়ে পুলিশ কর্মীরা গিয়ে পোস্টারগুলি সরিয়ে নেন।’’ প্রাথমিক ভাবে পুলিশ মনে করছে ধর্মীয় ব্যঙ্গচিত্র বিতর্কের জেরে ফ্রান্সে মুসলিম জঙ্গি গোষ্ঠীদের ধারাবাহিক হামলার প্রতি সমর্থন জানাতেই এই কাজ করা হয়েছে।

এই ঘটনার জেরে কোনও মামলা রুজু করা হয়েছে কি না, মুম্বই পুলিশ নির্দিষ্ট ভাবে তা জানায়নি। পোস্টার-কাণ্ডে রাজনৈতিক রঙও লেগেছে ইতিমধ্যেই। বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র ঘটনার ভিডিয়ো পোস্ট করে টুইটারে লেখেন, ‘মহারাষ্ট্র সরকার এ কী হচ্ছে? গোটা ভারত আজ ফ্রান্সের পাশে। জিহাদি হামলার বিরুদ্ধে ফ্রান্স যে লড়াই চালাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাতে সঙ্গী হওয়ার কথা জানিয়ে দিয়েছেন। তবে কেন ফরাসি প্রেসিডেন্টের এই অবমাননা?’

ঘটনাচক্রে,  বৃহস্পতিবারই ফ্রান্সের নিসে ঐতিহাসিক নতরদাম গির্জায় এক মহিলার গলা কেটে খুন করা হয়েছে। ধারাল অস্ত্রের আঘাতে নিহত আরও ২ জন। এর দু’সপ্তাহ আগে প্যারিসের কাছে কনফ্লান্স-সেন্ট-অনরিন এলাকায় শিক্ষককে গলা কেটে খুন করে এক চেচেন মুসলিম জঙ্গি। ধর্মীয় ব্যঙ্গচিত্র ছেপে ২০১৫ সালে ভয়াবহ জঙ্গি হামলার শিকার হয়েছিল ফরাসি ব্যঙ্গপত্রিকা শার্লি এবদো। সেই ঘটনা নিয়ে ছাত্রদের পড়াতে গিয়ে খুন হন ওই স্কুলশিক্ষক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *