ঢাকা টু সিলেট বিমান ভাড়া ২০২১ । বিমান ভাড়া, টিকেট , ফ্লাইট বুকিং সহ সব তথ্য

মোট পড়া হয়েছে 457 

ঢাকা থেকে সিলেটে বিমানের মাধ্যমে আসতে হলে আপনাকে অবশ্যই বিমানের ভাড়া, টিকেট এবং ফ্লাইট বুকিং সম্পর্কে বিস্তারিত তথ্য সম্পর্কে জানা জরুরী। আশা করি আপনি এই ব্লগ পড়লে বিমানের ভাড়া সম্পর্কিত সব ধরণের প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

ঢাকা থেকে সিলেট ফ্লাইট এর গুরুত্বপূর্ণ কিছু তথ্য

(Dhaka to Sylhet Flight Some Important Informations )

দূরত্ব১৯২ কিঃমিঃ

প্রথম ফ্লাইট

বিমান বাংলাদেশ ৬০১, ছাড়ার সময় সকাল ৬ঃ৩০

শেষ ফ্লাইট

রিজেন্ট এয়ারওয়েজ ৭৩১, ছাড়ার সময় বিকাল ৩ঃ২০

ঢাকা থেকে সিলেটগামী কিছু জনপ্রিয় বিমান সংস্থা

বিমান বাংলাদেশ, ইউনাইটেড এয়ারোয়েজ, ইউ এস বাংলা এয়ারওয়েজ , নভোয়্যার, রিজেন্ট এয়ারওয়েজ

ঢাকা থেকে সিলেট ফ্লাইট এর কিছু সাধারন জিজ্ঞাসা? (Dhaka to Sylhet Flight Some Common Questions)

প্রশ্নঃ ঢাকা থেকে সিলেট পৌঁছাতে কত সময় লাগে(How long does it take to reach Sylhet from Dhaka) ? 

উত্তরঃ ঢাকা থেকে সিলেট যেতে গড়ে ৪৫ মিনিট লাগে। 

প্রশ্নঃ সিলেট থেকে ঢাকার দূরত্ব কতটুকু (What is the distances from Sylhet to Dhaka)? 

উত্তরঃ আকাশপথে ঢাকা থেকে সিলেটের দূরত্ব ১৯৩ কিলোমিটার । 

প্রশ্নঃ সিলেট থেকে ঢাকায় সরাসরি ফ্লাইটগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় কোনটি (Which one is most popular among Sylhet to Dhaka Flights)?

উত্তরঃ বিমান বাংলাদেশ মোট ফ্লাইটের মধ্যে ৪৬% নন স্টপ ঢাকা থেকে সিলেট

প্রশ্নঃ সিলেটে কয়টি বিমানবন্দর রয়েছে ( How many airports in Sylhet)?

উত্তরঃ সিলেটের একমাত্র বিমান বন্দরের নাম ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর।

প্রশ্নঃ ঢাকায় কয়টি বিমানবন্দর রয়েছে (How many airports in Dhaka)?

উত্তরঃ ঢাকায় মোট ৪টি বিমান বন্দর রয়েছে। সেগুলো হচ্ছে শাহজালাল আন্তর্জাতিক এয়ারপোর্ট, টাঙ্গাইল এয়ারপোর্ট, বাজিতপুর এয়ারপোর্ট, খাদেমুল বাশার এয়ারবেইজ । 

প্রশ্নঃ কোভিড-১৯ মহামারী চলাকালীন সিলেটের কয়েকটি ভ্রমণ নির্দেশিকা কী কী( What are covid-19 guidelines to follow during travel to Sylhet)?

উত্তরঃ প্রবেশের সীমাবদ্ধতা এবং ফ্লাইটের সময়সূচি ঘন ঘন পরিবর্তন হয়। আপনি যদি সিলেট ভ্রমণ পরিকল্পনা করে থাকেন তবে দয়া করে আপনার নির্ধারিত বিমান সংস্থা থেকে সর্বশেষ আপডেট হওয়া তথ্যটি জেনে নিন। এ ব্যাপারে আরও বিস্তারিত তথ্যের জন্য কোভিড-১৯ এর বাংলাদেশের এন্ট্রি বিধি নিষেধ গুলির ক্ষেত্রে সরকারি বিধিমালা দেখতে পারেন। 

কেন সিলেট ভ্রমণ করবেন? (Why you Should Travel Sylhet)

চায়ের শহর হিসিবে পরিচিত সিলেট বিভাগ বাংলাদেশের সৌন্দর্যের অন্যতম প্রতীক। সুরমা নদীর তীরে অবস্থিত প্রাকৃতিক লীলাভূমিতে ঘেরা সিলেট বিভাগের সৌন্দর্য যেকোন কারোর মনে ভুলিয়ে দিবে। নৈসর্গিক সৌন্দর্যের জন্য সিলেট বরাবরই পর্যটকদের কাছে একটি জনপ্রিয় স্থান। সিলেটে রাতারগুল সোয়াম্প ফরেস্ট , বিছনাকান্দি, জাফলং, ভোলাগঞ্জ,মাধব কুন্ড জল্প্রপাত,সাতছড়ি জাতীয় উদ্দ্যান, লোভাছড়া এবং হযরত শাহাজালালের মাজার এর মত দর্শনীয় স্থান যা আপনার চিত্ত বিকশিত করতে সাহায্য করবে। 

ঢাকা থেকে সিলেটের দূরত্ব (Dhaka to Sylhet Distance)

সড়কপথ, আকাশপথ এবং রেল তিনটি উপায়েই ঢাকা থেকে সিলেট আসা যায় । সিলেট যাওয়ার জন্য নৌপথ হচ্ছে সবচেয়ে অজনপ্রিয় পন্থা । ঢাকা থেকে সিলেট সড়ক পথে দূরত্ব ২৪৩ কিলোমিটার এবং রেলপথে দূরত্ব ৩১৯ কিলোমিটার। 

সড়ক পথ (How to travel Sylhet via roadways)

ঢাকার সায়দাবাদ, ফকিরাপুল, আরাম-বাগ, কল্যাণপুরসহ বেশ কিছু স্থান থেকে এসি/নন-এসি বাসের মাধ্যমে সিলেট আসতে পারবেন।  এদের মধ্যে গ্রীনলাইন, এনা ,ইউনিক, শ্যামলী, হানিফ, মামুন, সাউদিয়া , আল-মোবারকা, লন্ডন এক্সপ্রেস, গোল্ডেন লাইন প্রমুখ। সড়ক পথে ঢাকা যেতে সাধারণত ৫-৬ ঘণ্টা লাগে। কিন্তু সময় বিশেষে সেটি ট্রাফিক জ্যাম সহ অন্যান্য কারনে বেড়ে ১০ ঘণ্টা পর্যন্ত লাগতে পারে। নন-এসি গাড়ীর ভাড়া নাগালের মধ্যেই, ৪৭০ টাকা থেকে শুরু। অন্যদিকে এসি বাসগুলোর ভাড়া নন-এসি বাসের তুলনায় প্রায় দিগুন। 

ট্রেনে সিলেট যাওয়ার উপায় (How to Travel Sylhet by Train)

ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে সিলেটের উদ্দ্যেশে বেশ কিছু আন্তনগর ট্রেন চলাচল করে। সুবিধার দিক থেকে বিবেচনা করলে প্লেনের পরই ট্রেনের অবস্থান। ভাড়ার দিক থেকেও ট্রেন বাস থেকে অনেকটাই সাশ্রয়ী।, পারাবত ,উপবন, ও জয়ন্তিকা এক্সপ্রেস নামের চারটি আন্তনগর ট্রেন আছে যারা নিয়মিত ঢাকা সিলেট রুটে চলাচল করে থাকে। ঢাকা থেকে সিলেট পৌঁছাইতে আনুমানিক ৭ থেকে ৮ ঘণ্টা সময় লাগে। 

আকাশ বনাম সড়ক পথ কোনটি আপনার জন্য? 

বিমান এবং স্থল পথ দুটোরই সুবিধা এবং অসুবিধা আছে। সেক্ষেত্রে আপনাকে বাছাই করতে হবে কোন যাতায়ত ব্যাবস্থাটি আপনার জন্য সর্বাপেক্ষা উপযোগী হবে। বিমান ভ্রমণের ক্ষেত্রে সবচেয়ে বড় অসুবিধা হল এটির ব্যয়বহুলতা। আর সবচেয়ে বড় সুবিধা হল আপনি আপনার গন্তব্যে খুব কম সময়ে পৌছুতে পারবেন। সোজা কথায় বলতে গেলে আপনি মাত্র ৪৫ থেকে ৫০ মিনিটের মধ্যে সিলেট পৌঁছাইতে পারবেন। 

অন্যদিকে স্থল পথে যাতায়তের খরচ প্লেনের তুলনায় অনেকাংশে কম হলেও বাসে বা প্রাইভেট গাড়িতে ভ্রমণ সময় সাপেক্ষ।

   

ঢাকা সিলেট ভ্রমণ – কোন বিমানে যাবেন

ঢাকা সিলেট রুটে একের অধিক এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করে থাকে। আভ্যান্তরিন ফ্লাইট পরিচালনার অংশ হিসেবে যে সব এয়ারলাইন্স ঢাকা সিলেট রুটে ফ্লাইট এর সার্ভিস দিয়ে থাকে তারা হলঃ

  • বাংলাদেশ বিমান (Bangladesh Biman)
  • ইউ এস বাংলা এয়ারলাইন্স (US Bangla Airlines)
  • নভোএয়ার (Novoair)

প্রতি সপ্তাহে ৩০টির মত ফ্লাইট ঢাকা থেকে সিলেট যাতায়ত করে। 

বার

এয়ারলাইন্স ও দৈনিক ঢাকা সিলেট ফ্লাইট হিসাব

শনিবার

১। বিমান বাংলাদেশ (৪ টি ফ্লাইট)
২। নভোএয়ার (১ টি ফ্লাইট)
৩। ইউ এস বাংলা (১ টি ফ্লাইট)
রবিবার

১। বিমান বাংলাদেশ ( ১ টি ফ্লাইট)
২। নভোএয়ার (১ টি ফ্লাইট)
৩। ইউ এস বাংলা (১ টি ফ্লাইট)

সোমবার১। বিমান বাংলাদেশ (২ টি ফ্লাইট)
২। নভোএয়ার (১ টি ফ্লাইট)
৩। ইউ এস বাংলা (১ টি ফ্লাইট)
মঙ্গলবার১। বিমান বাংলাদেশ (১ টি ফ্লাইট)
২। নভোএয়ার (১ টি ফ্লাইট)
৩। ইউ এস বাংলা (১ টি ফ্লাইট)
বুধবার১। বিমান বাংলাদেশ (৪ টি ফ্লাইট)
২। নভোএয়ার (১ টি ফ্লাইট)
৩। ইউ এস বাংলা (১ টি ফ্লাইট)

বৃহস্পতিবার১। বিমান বাংলাদেশ (১ টি ফ্লাইট)
২। নভোএয়ার (১ টি ফ্লাইট)
৩। ইউ এস বাংলা (১ টি ফ্লাইট)

শুক্রবার১। বিমান বাংলাদেশ (৫ টি ফ্লাইট)
২। নভোএয়ার (১ টি ফ্লাইট)
৩। ইউ এস বাংলা (১ টি ফ্লাইট)

বলে রাখা ভালো, অন্য যেকোনো ফ্লাইটের মত ঢাকা সিলেটের ফ্লাইট ও পরিবর্তনশীল। আবহাওয়া বা অন্য যেকোন অনিবার্য কারণে ফ্লাইট সংখ্যা পরিবর্তিত হলে সেটা সম্পূর্ণ ভাবে বিমান সংস্থার নিজস্ব সিদ্ধান্ত অনুযায়ী হবে।

ঢাকা সিলেট বিমান ভাড়া তালিকা (Dhaka to Sylhet Plane Ticket Price)

বিমানের ভাড়া সম্পর্কে এখনও মানুষের মনে দ্বিধা রয়েছে। তাছাড়া অনেকেই বিমানের প্রকৃত ভাড়া সম্পর্কে সঠিক ধারণা নেই। অনেকে মনে করেন প্লেনের ভাড়া মানুষের নাগালের বাইরে, কিন্তু বিষয়টা মোটেও সঠিক নয়। এয়ারলাইন্সের পরিমাণ বাড়ার কারনে বিমানের ভাড়া পরিমার্জিত হয়ে অনেকটাই মানুষের ক্রয় ক্ষ্মতার ভেতর চলে আসছে।  আজকাল সময়ের মুল্য মানুষের কাছে অনেক ক্ষেত্রে টাকা-পয়সা থেকেও বেশি। সেই ভাবনা-চিন্তা থেকে অনেকেই সময় বাচানোর জন্য আকাশপথে ভ্রমণ করে থাকেন। 

ফ্লাইট এক্সপার্টের মত অনলাইন ট্রাভেল এজেন্সি বিভিন্ন সময় আরও বাড়তি ডিসকাউন্টও দিচ্ছে। ফলে তুলনামুলক ভাবে কমে আসছে ভ্রমণ খরচ।বিমান ভাড়া সর্বদাই পরিবর্তনশীল। ভ্রমণের তারিখ অনুযায়ী ভাড়া পরিবর্তিত হতে পারে। সেক্ষেত্রে ভাড়ার পরিমাণ কিছুটা কমে যায় অথবা বৃদ্ধি পায়। তবে তারতম্য সাধারণত খুব বেশী হয় না।

যাহোক আমরা চেষ্টা করেছি যে ঢাকা সিলেট বিমান ভাড়া সম্পর্কে আপনারা যেন একটা সম্যক ধারণা পান। এই তথ্যগুলো সংশ্লিষ্ট বিমান সংস্থার ওয়েবসাইট থেকে নেয়া হয়েছে।

বিভিন্ন বিমান সংস্থার বিভিন্ন রকম বিমান ভাড়া আছে। সংস্থাগুলো যাত্রী পরিবহনের ক্ষেত্রে বিভিন্ন ধরনের ক্লাস বা শ্রেণি উপর ভিত্তি করে ভাড়ার বিন্যাসে  করে থাকে। এখানে আমরা চেষ্টা করেছি প্রতিটি বিমান সংস্থার সর্বচ্চ এবং সর্বনিম্ন ভাড়ার তালিকা** তৈরি করতে।

ঢাকা সিলেট বিমান ভাড়ার তালিকা

বিমান সংস্থাসরবনিম্ন জনপ্রতি ভাড়াসর্বোচ্চ জনপ্রতি ভাড়া
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স৩,০০০ টাকা (সুপার সেভার)

৭,০০০ (ইকোনমি ফ্লেক্সিবল)

নভোএয়ার২,৭০০ – ২,৯৯৯ টাকা (স্পেশাল প্রোমো প্যাকেজ)৬,৬০০ ( ফ্লেক্সিবল)
ইউ এস বাংলা এয়ারলাইন্স২,৬৯৯ – ২,৯৯৯ টাকা (প্রমোশনাল ইকনমি)৬,০০০ (রেগুলার ইকনমি)

** প্রয়োজনে তালিকাটি পরিবর্তিত হতে পারে, তাছাড়া এ বিষয়ে সংশ্লিষ্ট বিমান সংস্থার সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। এই তালিকাটির তৈরি করার প্রধান কারন ঢাকা সিলেট রুটের বিমান ভাড়া 

সম্পর্কে আগ্রহী পাঠকদের একটি প্রাথমিক ধারণা দেওয়া।

কিভাবে ঢাকা সিলেট বিমান টিকিট করবেন (How to buy Dhaka to Sylhet Flight Ticket)

দেশের ভেতর এক জায়গা থেকে অন্য জায়গা প্লেনের মাধ্যমে যাওয়ার জন্য পাসপোর্টের দরকার হয় না। সেক্ষেত্রে আপনার সাথে জাতীয় পরিচয়পত্রটি থাকাটা যথেষ্ট। 

আপনি চাইলে সংশ্লিষ্ট বিমান সংস্থার অফিস থেকে টিকেট করে নিতে পারেন। তাছাড়া তাদের নির্ধারিত ওয়েবসাইট থেকে ঘরে বসে খুব সহজেই করতে পারবেন। ডিসকাউন্ট প্রত্যাশীরা ট্রাভেল এজেন্সি থেকে টিকিট নিতে পারেন। সেক্ষেত্রে কিছু ডিসকাউন্টও পেয়ে যেতে পারেন। বাংলাদেশের অনলাইন বিমান  এজেন্সি গুলোর মধ্যে ফ্লাইট এক্সপার্ট বেশ জনপ্রিয় । এখান থেকে যেকোন বিমানের টিকিট করে নিতে পারবেন ঘরে বসেই কোন রকম ভোগান্তি ছাড়াই।

এদের ওয়েবসাইট ঠিকানাঃ https://www.flightexpert.com/

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *