টানা চার মাস পর আজ থেকে খুলছে সিলেটের সকল পর্যটন কেন্দ্র

মোট পড়া হয়েছে 5,662 

বিয়ানীবাজারের ডাক ডেস্কঃ

টানা সাড়ে চারমাস বন্ধ থাকার পর উন্মুক্ত হচ্ছে সিলেটের সকল পর্যটন কেন্দ্র। বৃহস্পতিবার (১৯ আগস্ট) থেকে জেলার সকল হোটেল-মোটেল রিসোর্টসহ সব পর্যটন কেন্দ্র খুলে দেয়া হচ্ছে।

করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ২০২০ সালের ১৮ মার্চ সিলেটের সব পর্যটন স্পট বন্ধের ঘোষণা দেয় সিলেট জেলা প্রশাসন। এর ছয় মাস পর গত ৯ সেপ্টেম্বর ২৫ শর্তে এসব পর্যটনকেন্দ্র ও রিসোর্স সেন্টার খোলার অনুমতি দেওয়া হয়েছিল। এরপর আবার গত গত ১ এপ্রিল থেকে সিলেটের সকল পর্যটন কেন্দ্র বন্ধ রাখা নির্দেশনা দেয়া হয়। এই নির্দেশনার পরপরই সিলেটের সকল পর্যটনকেন্দ্র ও হোটেল-মোটেল-গেস্ট হাউস বন্ধ হয়ে যায়।

এদিকে করোনা সংক্রমণ কিছুটা কমে যাওয়া, লকডাউন খুলে দেওয়া এবং জনজীবনের আর্থিক অবস্থার কথা বিবেচনায় আগামী ১৯ আগস্ট থেকে শর্তসাপেক্ষে সিলেটের সকল পর্যটনকেন্দ্র ও হোটেল-মোটেল-গেস্ট হাউস খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে পর্যটন কেন্দ্র খোলার সংবাদে জেলার সকল আবাসিক হোটেল মোটেল গেস্ট হাউস পরিষ্কার-পরিচ্ছন্ন করার পাশাপাশি পর্যটকদের উপভোগের জন্য নতুনভাবে সাজানোর কাজ করছে পর্যটন ব্যবসায়ী ও সংশ্লিষ্টরা।

ব্যবসায়ীরা বলছেন, দীর্ঘ সাড়ে ৪ মাস পর সিলেটের পর্যটন কেন্দ্রসহ হোটেল মোটেল গেস্ট হাউস খুলে দেওয়া হচ্ছে এ জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ জানাই। এতোদিন পর্যটন কেন্দ্র বন্ধ থাকায় পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বিপুল পরিমাণ ক্ষতির সম্মুখীন হয়েছে। সিলেটের সকল পর্যটন কেন্দ্র খুললে আশা করি পর্যটকেরা বেড়াতে আসবে এবং পর্যটন ব্যবসায়ীরা তাদের দৈনন্দিন খরচগুলো তুলতে সক্ষম হবে।

আর প্রশাসনের কর্মকর্তারা বলছেন, সরকারি নিদের্শনায় শর্তসাপেক্ষে সীমিত পরিসরে আগামী ১৯ আগস্ট থেকে জেলার সকল পর্যটন কেন্দ্র ও হোটেল মোটেল এবং গেস্ট হাউস উন্মুক্ত করে দেওয়া হবে। স্বাস্থ্যবিধি মেনে পর্যটকরা পর্যটন কেন্দ্রগুলোতে ভ্রমণ করতে পারবে এবং অবশ্যই সরকারি নির্দেশনা মেনে চলতে হবে জনসাধারণকে।

প্রশাসনের কর্মকর্তা আরও বলছেন, বৃহস্পতিবার (১৯ আগস্ট) থেকে সিলেটের সকল হোটেল-মোটেল রিসোর্টসহ সব পর্যটন কেন্দ্র খুলে দেওয়া হচ্ছে তবে পর্যটকদের সরকারি নির্দেশাবলীর প্রতি বিশেষ গুরুত্ব দিতে হবে। পর্যটনকেন্দ্র ও হোটেল মোটেলে অবস্থানরত পর্যটকদের স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরিধান করে চলাচল করতে হবে।

এদিকে, গতকাল মঙ্গলবার (১৭ আগস্ট) বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, কোভিড-১৯ এর সংক্রমণ রোধে প্রতিটি পর্যটনকেন্দ্র, হোটেল-মোটেল ও রিসোর্টকে সরকারি প্রজ্ঞাপনে নির্ধারিত নিয়ম মেনে চলতে হবে। পর্যটন কেন্দ্রে সবাইকে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ড আয়োজিত স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর এবং স্বাস্থ্যবিধি অনুসরণ করে পর্যটন শিল্প সংশ্লিষ্ট উপখাতগুলো পরিচালনার জন্য করণীয় নির্ধারণ সম্পর্কিত এক ভার্চ্যুয়াল মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেছেন তিনি।

এর আগে ১২ আগস্ট মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এক প্রজ্ঞাপনে বলা হয়- আগামী ১৯ আগস্ট থেকে পর্যটনকেন্দ্রগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *