জো রুটের ১০০ তে ১০০ 

মোট পড়া হয়েছে 586 

আধুনিক ক্রিকেটে যাদের ‘ফেব ফোর‘ নামক উপমা দ্বারা অলংকৃত করা হয় তাদের মধ্যে ইংল্যান্ড টেস্ট দলের অধিনায়ক জো রুট অন্যতম। কিন্তু গত তিন বছর যাবত পড়তি ফর্মের কারনে রুটের তার এই আসনটা কিছুটা হলেও নড়বড়ে হয়ে পড়েছিল।

টেস্ট ক্যারিয়ারে বেশির ভাগ সময় গড় ৫০ উপরে থাকলেও গত তিন বছরে সেটা নেমে গিয়েছিল ৪০ এর ঘরে। অনেকের মতে অধিনায়কত্ব তার উপর বাড়তি চাপ সৃষ্টি করছিল।  কিন্তু হয়ত জো রুট বলেই খারাপ সময় পেছেনে ঘোরে দাঁড়িয়েছেন দারুনভাবে, গত এক বছর আন্তর্জাতিক ক্রিকেট করোনার কালো থাবায় থমকে দাড়ালেও তিনি নুতুন উদ্দিপনায় ফিরে এসেছেন। উপমহাদেশের উইকেটে বরাবরই তিনি ভালো করে এসেছেন। সদ্য সমাপ্ত হওয়া শ্রীলংকা সিরিজে প্রায় একাই প্রতিপক্ষকে কাবু করেছিলেন নাতজানু ব্যাটিং দিয়ে।

ভারতের বিপক্ষে টেস্ট সিরিজটি শুরু করেছিলেন শ্রীলংকা থেকে পাওয়া বাড়তি আত্নবিশ্বাস নিয়ে। ২০২১ সালটি এখন পর্যন্ত কেটেছে স্বপ্নের মত একটি দ্বি শতক সহ মোট তিনটি শতক করেছেন।নিজের শততম টেস্ট ম্যাচে শতক করে নাম লিখিয়েছেন জাভেদ মিয়াদাদ, রিকি পন্টিং, ইঞ্জামামুল হকের মতন কিংবদন্তীদের পাশে। রুট তার ১০০ তম ম্যাচটি শুরু করেছিলেন দলের আরেক যোদ্ধা বেন স্টোকের হাত থেকে ক্যাপ নিয়ে। সেই দিক চিন্তা করলে ভারতের বিপক্ষে প্রথম ইংনিসে শতকের জন্য কিছুটা কৃতিত্বতো পেতেই পারেন এই অলরাউন্ডার। পরীক্ষার খাতায় ছাত্রছাত্রীরা ১০০ তে ১০০ পেলেও আজ বাস্তবে ইংলিশ অধিনায়ক নিজের ১০০তম ম্যাচে দারুন একটা শতক করে স্মরনীয় করে রাখলেন।

উইকেটের সাথে মানিয়ে নেওয়ার জন্য জো রুট ইংনিসের শুরুটা করেছিলেন খুব দেখে শুনে। রবীন্দ্র জাদেজার অনুপস্থিতিতে দলে জায়গা পেয়েছিলেন বাপু খ্যাত অক্সর পেটেল। কিন্তু শেষ মুহুর্তে ইঞ্জুরিতে পড়ে যাওয়ায় সাহবাজ নাদিম তার স্থলভিষিক্ত হোন। আর জো রুট এই সুযোগটি গ্রহন করেছেন দুই হাতে। ভারতের বোলারদের রীতিমত শাসন করে তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১৯তম শতক।

ভারতীয় বোলারদের মধ্যে একমাত্র জেসপ্রিত বোমরা ছাড়া আর কেউ খুব একটা সুবিধা করতে পারেননি। ভারত এবং ইংল্যান্ডের টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি অন্য আরেকটি কারনে স্মরনীয় হয়ে থাকবে।  দিনের শেষের দিকে জো রুট যখন ক্রেম্পের জন্য অসুস্থ বোধ করছিলেন তখন ভিরাট কোহলি প্রতিপক্ষ অধিনায়ককে শুশ্রুষা করতে নিজেই বনে যান ফিজিশিয়ান। তার এই আচরনের জন্য অনেকেই তার ভূয়সী  প্রশংসা করছেন। শততম ম্যাচে জো রুট ১০০ পেলে বিরাট কোহলি তার স্পোর্টসম্যানশীপ স্প্রিরিটের জন্য ৫০ তো পেতেই পারেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *