করোনার কারণে এবার অনুষ্ঠিত হচ্ছে না বিয়ানীবাজার শ্রী শ্রী বাসুদেব-এর রথযাত্রা

মোট পড়া হয়েছে 201 

নিজস্ব প্রতিবেদক:
খৃষ্টীয় ৭ম শতাব্দী থেকে শঙ্খচক্র, গদাপদ্মধারী ( চতুর্ভুজ) ত্রিবিক্রম বিষ্ণু পুজিত হচ্ছেন এবং তথকালীন সময় থেকে বিয়ানীবাজার উপজেলার শ্রী শ্রী বাসুদেব অঙ্গনে প্রতি বৎসর আষাঢ় মাসে বাসুদেবের প্রথম রথযাত্রা ও এক সপ্তাহ পরে উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হচ্ছে। আগামী মঙ্গলবার ২৩ জুন প্রথম রথযাত্রার তারিখ থাকলেও এবার করোনার কারণে বহু ঐতিহ্যমণ্ডিত রথযাত্রা এবার অনুষ্ঠিত হচ্ছে না। এবার বাসুদেবের রথের রশিতে পড়বে না টান । করোনার প্রকোপে রথযাত্রা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে শ্রী শ্রী বাসুদেব সেবক সংঘের কর্তৃপক্ষ।
প্রতি বৎসর আষাঢ় মাসে শ্রী শ্রী বাসুদেবের প্রথম রথযাত্রা ও এক সপ্তাহ পরে উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হবে। ঐ দিন থেকে ঠাকুর দিঘীর চতুুরপারে বসে ঐতিহ্যবাহী রথযাত্রা মেলা। দুর-দুরান্ত আগত অনেক দোকানীরা দু’দিন আগে থেকে তাদের পসরা সাজিয়ে অগ্রীম বসে পড়বে রথযাত্রা মেলায়। রথযাত্রা উপলক্ষে বাংলাদেশের বিভিন্ন জেলা হইতে বহু পন্ডিত ও ভক্তজনের সমাগম ঘটে তখন। রথের দিন বিকাল ৪ টায় ভক্তগন কাঠের রথে করে খোল, করতাল বাজিয়ে, হরিনাম কীর্তন করে বাসুদেব বিগ্রহকে নিয়ে ঠাকুর দিঘীর চতুরপার প্রদক্ষিণ করে।
বাসুদেব সেবক সংঘের সভাপতি দ্বারকেশ চন্দ্র নাথ জানান, করোনার কারণে আমরা কমিটি বসে রথযাত্রা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি এই দিন (রথের দিন) যথা সময়ে বাসুদেব বিগ্রহকে মন্দিরের থেকে বের করে রথের স্থানে ( যেখান থেকে রথটান শুরু হয়) এনে রাখা হবে। ভক্তরা দুরত্ব বজায় রেখে সাস্থ্য বিধি মেনে বাসুদেব দর্শন করতে পারবেন ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.